নির্মাণ শিল্পে সহযোগিতা করবে দক্ষিণ কোরিয়ার সংস্থা

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 07:12:19

বাংলাদেশের নির্মাণ শিল্পের উন্নয়নে কাজ করবে দক্ষিণ কোরিয়ার ‘দি কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন’। এ লক্ষ্যে মঙ্গলবার (২৩ জুলাই) সচিবালয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিমের উপস্থিতিতে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. আখতার হোসেন এবং কোরিয়ান সংস্থাটির চেয়ারম্যান ইয়াং হাই বে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এ সময় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. সাহাদাত হোসেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান ড. সুলতান আহমেদ, স্থাপত্য অধিদফতরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসির সহ কোরিয়ান সংস্থাটির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারকের মাধ্যমে উভয় পক্ষ বাংলাদেশের নির্মাণ শিল্পের উন্নয়নে এ দেশের নির্মাণ বাজারে ব্যবস্থাপনাগত বিষয়ে সহযোগিতা প্রদানে সম্মত হয়; যার মধ্যে নির্মাণ ব্যবস্থাপনাগত কার্যসম্পাদনে আইনগত দলিলাদি, মানবসম্পদ ও কারিগরি দক্ষতার উন্নয়নের জন্য শিক্ষামূলক এবং প্রশিক্ষণ কর্মসূচি, নির্মাণ ব্যবস্থাপনার স্থিতিশীল উন্নয়নের জন্য প্রাতিষ্ঠানিক কৌশল বিষয়গুলো অন্তর্ভুক্ত রয়েছে।

সমঝোতা স্মারকের মাধ্যমে বাংলাদেশের নির্মাণ বাজার জরিপে দি কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন অব কোরিয়াকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সক্রিয়ভাবে সহযোগিতা করার বিষয়ে সম্মত হয়। সমঝোতা স্মারকের আওতায় গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় বাংলাদেশের নির্মাণ বাজার জরিপের প্রয়োজনে নির্মাণ ক্ষেত্রে বাংলাদেশে বিদ্যমান আইন, বিধিসহ বিভিন্ন তথ্য-উপাত্ত দি কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন অব কোরিয়াকে সরবরাহ করবে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী বলেন, ‘সমঝোতা স্মারকের মাধ্যমে দি কনস্ট্রাকশন ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশন অব কোরিয়া বাংলাদেশের উন্নয়নের অংশীদার হতে যাচ্ছে।’

এ সম্পর্কিত আরও খবর