বাংলাদেশে ব্যবসার নতুন দিগন্ত খুঁজবে মাল্টা

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 09:54:57

বাংলাদেশে ব্যবসার নতুন দিগন্ত খুঁজবে মাল্টা। বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ককে জোরদার করতে সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচনে সম্মত হয়েছে দেশটি।

সোমবার (২২ জুলাই) মাল্টার রাজধানী ভ্যালেটায় অনুষ্ঠিত প্রথম সরকারি দ্বিপক্ষীয় আলোচনায় বসেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন ও মাল্টার পররাষ্ট্র ও বাণিজ্য উন্নয়ন মন্ত্রী কারমেলো আবেলা।

মঙ্গলবার (২৩ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

উভয় দেশের মন্ত্রী পারস্পরিক স্বার্থের সব বিষয়ে মতামত বিনিময় করেন। মাল্টা সামুদ্রিক সেক্টর এবং ব্লু-ইকোনমির মত অর্থনীতিতে অংশীদার হতে সহযোগিতার ওপর বিশেষ গুরুত্ব দেয়। উভয় পক্ষ থেকে বাণিজ্য ও বিনিয়োগে উচ্চ পর্যায়ে যোগাযোগ স্থাপনে অঙ্গীকার করে।

জাতিসংঘ, কমনওয়েলথ এবং অন্যান্য আন্তর্জাতিক সংগঠনগুলিতে জলবায়ু পরিবর্তনের মত সমস্যা, স্থানান্তর, আন্তর্জাতিক সংস্থাগুলিতে নির্বাচনের জন্য একে অপরের প্রার্থীকে সমর্থন করার পাশাপাশি আলোচনায় চালিয়ে যেতে সম্মত হন দুই দেশের মন্ত্রী।

মাল্টার মন্ত্রী দীর্ঘদিন ধরে রোহিঙ্গা সংকট সামলানোর জন্য বাংলাদেশ সরকারের নেতৃত্বের ভূমিকার প্রশংসা করেন এবং সংকটের শান্তিপূর্ণ সমাধানের জন্য অব্যাহত সহায়তার আশ্বাস দেন।

দুই দেশের মন্ত্রী দ্বিপক্ষীয় আলোচনা শেষে দুটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেন। এগুলো হলো; দুই দেশের রাজনৈতিক পরামর্শ বিষয়ে নিয়মিত আলোচনা অনুষ্ঠান এবং দুই দেশের কূটনৈতিক প্রশিক্ষণ একাডেমির মধ্যে সহযোগিতা।

এ সম্পর্কিত আরও খবর