গুজব রোধে হার্ডলাইনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 12:07:53

রাজধানীসহ সারা দেশে ছেলেধরা সন্দেহে গুজব রটাচ্ছে একটি মহল। এসব ঘটনায় গত ১৩ দিনে ছেলেধরা সন্দেহে ১১ জনকে গণপিটুনি দিয়ে হত্যা করা হয়েছে। আহত হয়েছেন অর্ধশতাধিকেরও বেশি মানুষ।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বলছে, ছেলেধরা সন্দেহে মানুষ হত্যা রোধে বসে নেই আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। প্রত্যেক জেলার এসপি ও ডিসিকে গুজবের নামে মানুষ হত্যা বন্ধে শক্ত অবস্থানে থাকতে বলা হয়েছে।

মন্ত্রণালয় বলছে, এখন পর্যন্ত ছেলেধরা সন্দেহে সারা দেশে ৯টি মামলা ও ১৫টি সাধারণ ডায়েরি (জিডি) হয়েছে। এ ছাড়া বাড্ডায় ছেলেধরা সন্দেহে তাসলিমা বেগম রেনু হত্যার ঘটনায় ৪ জনসহ মোট ৮৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

পাশাপাশি সাইবার জগতে যারা গুজব উদ্দেশ্যমূলকভাবে ছড়িয়ে দিতে সক্রিয় আছে তাদের নজরদারিতে রেখেছে র্যা ব। সামাজিক যোগাযোগ মাধ্যমের গুজব সম্পর্কিত প্রত্যেকটি বিষয় মনিটরিং করা হচ্ছে। মনিটরিংয়ের আওতায় আসছে ফেসবুক, টুইটার ও ইউটিউব ব্লগ; যাতে কোনভাবেই ছেলেধরা সংক্রান্ত কোন গুজব না ছড়িয়ে পড়ে। যে ব্যক্তি গুজব ছড়াবে তাৎক্ষণিকভাবে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিশকে নির্দেশ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে গুজব প্রতিরোধে শুরু থেকেই পুলিশের গাফিলতি ছিল বলে অভিযোগ উঠেছে। এমন এক অভিযোগের প্রেক্ষিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, গুজব রোধে যদি পুলিশের ভূমিকা দুর্বল থাকে বা কোন পুলিশ সদস্য গাফিলতি করেন, সরাসরি আমাকে ফোন দেবেন। আমি সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নেব। গুজব প্রশ্রয় দেওয়া হবে না।

এ সম্পর্কিত আরও খবর