ডেঙ্গু প্র‌তি‌রো‌ধে ডিএস‌সি‌সির গা‌ফিল‌তি, দুদ‌কের অভিযান

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 06:53:01

ভয়াবহ আকারে ছড়িয়ে পড়া ডেঙ্গুর প্রকোপ প্রতিরোধে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএস‌সি‌সি) পদক্ষেপ গ্রহণে গাফিলতির অভিযোগে অভিযান চা‌লি‌য়ে‌ছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদক অভিযোগ কেন্দ্রে (হটলাইন- ১০৬) আসা অভিযোগের ভি‌ত্তি‌তে এ অভিযান চালানো হয়েছে।

বুধবার (২৪ জুলাই) দুদ‌কের প্রধান কার্যালয়ের সহকারী প‌রিচালক মামুনুর রশীদ চৌধুরীর নেতৃত্বে একটি এনফোর্সমেন্ট টিম অভিযানটি চালায়।

দুদক জানায়, অভিযোগ আসে, সারাদেশে ডেঙ্গুর প্রকোপ ব্যাপক হারে বাড়লেও সিটি করপোরেশন কার্যকর পদক্ষেপ নি‌চ্ছে না।

অভিযানকা‌লে দুদক টিম মশক নিধনে ওষুধ কেনা ও প্রয়োগ সংক্রান্ত নথিসমূহ খতিয়ে দেখে এবং পরবর্তীতে সিটি করপোরেশনের ভ্রাম্যমাণ আদালতের সহযোগে ১০টি স্থানে যৌথ অভিযান পরিচালিত হয় ব‌লে জা‌নি‌য়ে‌ছে দুদ‌কের জনসং‌যোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য।

দুদক জানায়, শিববাড়ি রোড বঙ্গবন্ধু টাওয়ারের তমা কনস্ট্রাকশন, ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হলের মমতাজ ইঞ্জিনিয়ারিং এবং শেখ রাসেল টাওয়ারের তমা কনস্ট্রাকশনকে নির্মাণাধীন বিল্ডিংয়ের নিচে পানি জমিয়ে রেখে ডেঙ্গুর ঝুঁকি বাড়া‌নোর কারণে সর্বমোট ৪০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও দুদক টিমের পক্ষ থেকে সিটি করপোরেশনের জনবল ও সরঞ্জামাদি বাড়া‌তে এবং এন্টোমোলজি পদে নিয়োগ প্রদান করার পরামর্শ দেয়। এ সময় মশক নিধনের ওষুধ বৃদ্ধিকরণ এবং প্রয়োজনবোধে এনজিও, রোভার স্কাউট, বিএনসিসি দ্বারা মনিটরিং করার পরামর্শ দেওয়া হয়।

এদিকে মেহেরপুর জেনারেল হাসপাতালে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ অভিযান চা‌লি‌য়ে‌ছে দুদক। দুদকের কু‌ষ্টিয়া সমন্বিত জেলা কার্যালয় থে‌কে অভিযানকালে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়া যায়। তিনজন ডাক্তার নিয়মিতভাবে হাসপাতালে অনুপস্থিত রয়েছেন এবং দুইজন নার্স ২০ বছর ধরে একই হাসপাতালে কর্মরত রয়েছেন এমন প্রমাণ পায় দুদক টিম।

এ সম্পর্কিত আরও খবর