গুজবের বিরুদ্ধে সবাইকে সজাগ থাকতে হবে

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-22 18:32:30

দেশ ও জাতির জন্য ক্ষতিকর কিছু করা যাবে না। যারা গুজব ছড়িয়ে, লোকজনকে বিভ্রান্তি করে অশান্তি সৃষ্টি করছে, তাদের বিরুদ্ধে সজাগ থাকতে হবে। সন্দেহজনক কিছু দেখলে আইনশৃঙ্খলা বাহিনীকে জানানোর আহবান জানিয়েছেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ।

জঙ্গিবাদের বিরুদ্ধে সরকার জিরো টলারেন্স নীতি অব্যাহত রেখেছে বলে উল্লেখ করে দোভাষ আরও বলেন, ইসলাম আমাদের জঙ্গিবিরোধী শিক্ষা দেয়। কোরআন-হাদিসে উগ্রপন্থায় কিছু না করার বিষয়ে স্পষ্ট নির্দেশনা রয়েছে। এর পরও কিছু বিপথগামী লোক কোরআন-হাদিসের অপব্যাখ্যা দিয়ে লোকজনকে বিভ্রান্ত করছে। বিপথগামী করছে।

বুধবার (২৪ জুলাই) চট্টগ্রাম নগরীর বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসায় সুচিন্তা বাংলাদেশ, চট্টগ্রাম বিভাগের আয়োজনে ‘জঙ্গিবাদ বিরোধী আলেম-ওলামা শিক্ষার্থী সমাবেশে’ তিনি এসব কথা বলেন।

সুচিন্তা বাংলাদেশ, চট্টগ্রাম বিভাগের সমন্বয়ক অ্যাডভোকেট জিনাত সোহানা চৌধুরী বলেন, বাংলাদেশের মানুষ ধর্মপ্রিয়। এ বিষয়টিকে পুঁজি করে কুচক্রি মহল কোরআন-হাদিসের দোহাই দিয়ে যুব সমাজকে জঙ্গিবাদের দিকে টানছে।

তিনি বলেন, আলেমরা আমাদের অভিভাবক। আলেমদের কথা দেশের মানুষ শ্রদ্ধাভরে মানে। ধর্মের অপব্যাখ্যা দিয়ে যুবসমাজকে জঙ্গিবাদের দিকে যাতে কেউ টানতে না পারে এ জন্য আলেমদেরকেই সবচেয়ে বেশি ভূমিকা রাখতে হবে। আলেমদের এ কাজে সম্পৃক্ত করতেই সুচিন্তা বাংলাদেশ, চট্টগ্রাম বিভাগের মাদরাসায় মাদরাসায় সচেতনামূলক সমাবেশ করছে।

সমাবেশে আরও বক্তব্য দেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (পশ্চিম) ফারুক উল হক, যুবলীগের প্রেসিডিয়াম সদস্য মাহমুদুল হক, নগর পরিকল্পনাবিদ স্থপতি আশিক ইমরান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সাবেক যুগ্ম-মহাসচিব ও সুচিন্তা বাংলাদেশ চট্টগ্রাম বিভাগের যুগ্ম-সমন্বয়ক তপন চক্রবর্তী, নগর আওয়ামী লীগের সাংগঠনিক শফিক আদনান, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের সিনিয়র সহকারী কমিশনার (ডবলমুরিং জোন) আশিকুর রহমান।

অনুষ্ঠানে মোনাজাত পরিচালনা করেন পীর সাহেব বাহরুল উলুম আলহাজ হজরত মাওলানা কুতুব উদ্দীন।

কোরআন তেলাওয়াত ও শিক্ষার্থীদের সমবেত কন্ঠে জাতীয় সঙ্গীতের মাধ্যমে সমাবেশ শুরু হয়। জঙ্গিবাদের বিরুদ্ধে ইসলামের কঠোর অবস্থান নিয়ে কোরআন-হাদিসের আলোকে আলোচনা করেন বায়তুশ শরফ আদর্শ কামিল মাদরাসার উপাধ্যক্ষ মুহাম্মদ আমিনুল ইসলাম, মুহাদ্দিস মু. জসীমুদ্দীন এবং শিক্ষক মু. শাহজাহান।

অনুষ্ঠান সঞ্চালনা করেন অধ্যাপক মো. জামাল উদ্দীন।

এ সময় উপস্থিত ছিলেন মো. রেজাউল করিম রিটন, মো. নূরুল আবছার, মো. আজিজুর রহমান, মো. জহিরুল ইসলাম। সমাবেশ শেষে উপস্থিত শিক্ষার্থীদের নিয়ে প্রশ্নোত্তর পর্ব পরিচালনা করেন সুচিন্তা স্টুডেন্টস অ্যান্ড ইয়ুথ উইং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার যুগ্ম-আহ্বায়ক সৌরভ মুৎসুদ্দী ও সাহিদ সাকিব।

এ সম্পর্কিত আরও খবর