নবম ওয়েজ বোর্ডের সুপারিশ কেবিনেটে, প্রধানমন্ত্রী ফিরলেই সিদ্ধান্ত

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-31 23:00:35

নবম ওয়োজ বোর্ড বাস্তবায়নে সুপারিশমালা চূড়ান্ত করে কেবিনেটে পাঠিয়েছে মন্ত্রিপরিষদের গঠিত কমিটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে ফিরলেই এ বিষয়ে সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার (২৫ জুলাই) দুপুরে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব তথ্য জানান।

সেতুমন্ত্রী বলেন, ‘আমরা রিপোর্টটি চূড়ান্ত করেছি। এই চূড়ান্ত রিপোর্টটিই চূড়ান্ত নয়। চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে মন্ত্রিসভা। কারণ মন্ত্রিসভা এই কমিটি গঠন করেছে। আমরা বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করে একটি বাস্তব সম্মত সুপারিশ করেছি।’

তিনি বলেন, ‘সুপারিশগুলো আমরা কেবিনেটে পাঠানো হয়েছে। সেটি কেবিনেটে আলোচনা হবে, সেখানে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার পর গেজেট আকারে তা প্রকাশ করা হবে। এখনোই অহেতুক আলোচনা করে জল্পনা কল্পনা সৃষ্টি করতে চাইনা। গুজবের ডাল পালা সৃষ্টি করতে চাইনা। প্রধানমন্ত্রী ৫ তারিখ দেশে ফিরলে মন্ত্রিসভার বৈঠক করে সিদ্ধান্ত হবে।’

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ‘নবম ওয়েজ বোর্ডের সুপারিশে বলা হয়েছে, গণমাধ্যমকর্মীদের জন্য নীতিমালা করা। সেজন্য এটি ওয়োজ বোর্ডে আলাদাভাবে যুক্ত করার সুযোগ নেই। গণমাধ্যমকর্মী আইন এখন আইন মন্ত্রণালয়ে ভেটিং পর্যায়ে আছে।’

ওবায়দুল কাদেরের সভাপতিত্বে বৈঠকে আরও উপস্থিত ছিলেন- কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ ও তথ্য প্রতিমন্ত্রী মুরাদ হাসান।

উল্লেখ্য, সংবাদকর্মীদের বেতন-ভাতা সর্বোচ্চ ৮৫ শতাংশ বাড়ানোর সুপারিশ করেছে নবম ওয়েজ বোর্ড, যা গত বছরের ৩ ডিসেম্বর মন্ত্রিসভা বৈঠকে উপস্থাপন করা হয়। ওই দিনই নতুন এই বেতন কাঠামো পরীক্ষা করে বাস্তবায়নের সুপারিশ দিতে সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূরকে আহ্বায়ক করে পাঁচ সদস্য বিশিষ্ট মন্ত্রিসভা কমিটি গঠন করা হয়।

নতুন সরকার গঠিত হলে গত ২১ জানুয়ারি মন্ত্রিসভা বৈঠকে ‘নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ, ২০১৮’ পরীক্ষায় ইতোপূর্বে গঠিত মন্ত্রিসভা কমিটি পুনর্গঠন করা হয়। পুনর্গঠিত ৭ সদস্যের মন্ত্রিসভা কমিটির আহ্বায়ক করা হয় ওবায়দুল কাদেরকে।

গত ৪ নভেম্বর সচিবালয়ে তখনকার তথ্যমন্ত্রী হাসানুল হক ইনুর কাছে ‘নবম সংবাদপত্র মজুরি বোর্ড রোয়েদাদ ২০১৮’ সুপারিশমালা জমা দেন বোর্ডের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হক।

সংবাদপত্র ও বার্তা সংস্থার কর্মীদের জন্য নতুন বেতন কাঠামো নির্ধারণের জন্য গত বছরের ২৯ জানুয়ারি নবম মজুরি বোর্ড গঠন করা হয়। ১৩ সদস্যের এই বোর্ডে চেয়ারম্যান সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হক। এছাড়া সংবাদপত্র প্রতিষ্ঠানের মালিকপক্ষ এবং সাংবাদিক ও সংবাদপত্র কর্মচারী বা শ্রমিকদের প্রতিনিধিত্বকারী সমসংখ্যক প্রতিনিধিও ছিলেন ওয়েজ বোর্ডে।

সরকারের কাছে সুপারিশ দিতে বোর্ডকে ছয় মাস সময় দেওয়া হয়েছিল। পরে নবম মজুরি বোর্ডের মেয়াদ আরও তিন মাস বাড়ানো হয়।

গত বছরের ১১ সেপ্টেম্বর নবম বেতন কাঠামো চূড়ান্ত করার আগে প্রতি মাসের মূল বেতনের উপর ৪৫ শতাংশ হারে মহার্ঘ ভাতা ঘোষণা করে সরকার। এ মহার্ঘ ভাতা ২০১৮ সালের ১ মার্চ থেকে কার্যকর ধরা হয়। এ মহার্ঘ ভাতা বোর্ডের নির্ধারিত সামগ্রিক বেতন কাঠামোর সঙ্গে সমন্বিত হবে।

নবম ওয়েজবার্ডের বৈধতা নিয়ে আদালতে একটি রিটও রয়েছে সংবাদপত্র মালিকদের সংগঠন নিউজপেপারস ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব)।

এ সম্পর্কিত আরও খবর