যুক্তরাজ্যের নতুন পররাষ্ট্রমন্ত্রীকে ড. মোমেনের অভিন্দন

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-09-01 10:55:32

যুক্তরাজ্যের পররাষ্ট্র ও কমনওয়েলথ বিষয়ক মন্ত্রী হিসেবে ডমিনিক রাবকে নিয়োগ দেওয়ায় তাকে অভিনন্দন জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শুক্রবার (২৬ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে- ড. মোমেন এক বার্তায় উল্লেখ করেন, যুক্তরাজ্যের সাথে বিদ্যমান ঐতিহাসিক সম্পর্কগুলো জাতির পিতার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তৎকালীন প্রধানমন্ত্রী স্যার এডওয়ার্ড হিথের মধ্যে দীর্ঘস্থায়ী বন্ধুত্ব ও বোঝাপড়ার উপর প্রতিষ্ঠিত হয়েছিল।

তিনি বাণিজ্য, বিনিয়োগ, উন্নয়ন ও বৈশ্বিক শান্তি ও নিরাপত্তা বৃদ্ধি সহযোগিতায় একটি গতিশীল নতুন পর্যায়ে চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্ক বজায় রাখতে আত্মবিশ্বাস প্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের পূর্ণ মর্যাদা, অধিকার ও নিরাপত্তায় প্রত্যাবাসন ও স্থায়ী বাসস্থানে ফিরে যাওয়ার ব্যাপারে ডমিনিক রাবের ব্যক্তিগত হস্তক্ষেপ এবং যুক্তরাজ্যের বিশ্বব্যাপী নেতৃত্বের দাবি জানান।

এরআগে ডমিনিক রাব ২০১৮ সালে জুলাই থেকে নভেম্বর পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নে যুক্তরাজ্যের সেক্রেটারি অফ স্টেট হিসেবে নিযুক্ত ছিলেন। তার আগে তিনি যুক্তরাজ্যের কমিউনিটিস এন্ড লোকাল গভর্নমেন্ট মন্ত্রণালয়ের হাউজিং বিষয়ক প্রতিমন্ত্রী, এবং বিচার বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১০ সালে তিনি এশার এবং ওয়াল্টন এলাকার এমপি হিসেবে নির্বাচিত হন।

এ সম্পর্কিত আরও খবর