ডেঙ্গুমুক্ত এলাকার কাউন্সিলরকে পুরস্কৃত করা হবে: তাজুল

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 00:09:51

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম বলেছেন, যে এলাকায় এডিস মশার অস্তিত্ব পাওয়া যাবে না সেই এলাকার কাউন্সিলরদের পুরস্কৃত করা হবে। আজ থেকে সবার মধ্যে একটা প্রতিযোগিতা শুরু হোক। যে কাউন্সিলরের এলাকায় এডিস মশার অস্তিত্ব পাওয়া যাবে না বা আক্রান্ত রোগী পাওয়া যাবে না ওই কাউন্সিলর প্রথম হবেন।

তিনি বলেন, আমরা অনেক মশা নিয়ন্ত্রণ করেছি, এডিস মশা নিয়ন্ত্রণেরও চেষ্টা করছি।

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তিদের পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়ে মন্ত্রী বলেন, আমরা মর্মাহত, ব্যথিত। একটি প্রাণেরও ক্ষতি হোক আমরা তা চাই না। কোনভাবেই এ দায়িত্ব অবহেলা করব না। সে কারণে আমরা ব্যক্তিগতভাবে উপস্থিত হয়েছি।

তিনি বলেন, এডিস মশা সিজনাল মশা, এই মৌসুমে বেশি হয়। আপনারা আতঙ্কিত হবেন না, আমরা আপনাদের পাশে আছি। আমরা নিজরাই ফিল্ডে নেমে মশার ওষুধ ছিটাচ্ছি।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Jul/28/1564311828023.jpg
মন্ত্রী বলেন, এটা সিজনাল মশা। এশিয়ার দেশগুলোতে থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ফিলিপাইনে এডিস মশা বৃদ্ধি পেয়েছে। এজন্য জনসচেতনতা বেশি দরকার। মশা হয়তো অনেক মরে গেছে, কিন্তু এডিস মশার উৎপত্তি বেড়েছে এডিস মশা বাসার ছাদে, ফুলের টবে স্বচ্ছ পানিতে বংশবিস্তার করে বিষয়গুলো আপনারাও জানতেন না আমরাও জানতাম না। এখন জেনেছি সবাইকে জানাতে এসেছি। সাধারণত সেপ্টেম্বর পর থেকে বৃষ্টি কমে যায় তখন এডিস মশা তেমন একটা থাকে না। মশা অনেক নিধন করা হয়েছে, কিন্তু এডিস মশার বিরুদ্ধে পুরো সিটি কর্পোরেশন আজকে সাঁড়াশি আক্রমণ শুরু করেছে।

মেয়র বলেন, আমরা ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন সর্বশক্তি দিয়ে কাজ করছি। সবাই মিলে একসঙ্গে এই দুর্যোগপূর্ণ পরিস্থিতি মোকাবেলা করব।

রোববার (২৮ জুলাই) আজিমপুরে ডেঙ্গু প্রতিরোধে দেশব্যাপী পরিচ্ছন্নতা ও সচেতনমূলক কর্মসূচি এবং মশার লার্ভা ধ্বংসকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্থানীয় সরকার মন্ত্রী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণের মেয়র সাঈদ খোকন। আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ।

এ সম্পর্কিত আরও খবর