ডেঙ্গু রোগীর হয়রা‌নি: সোহরাওয়ার্দী-শিশু হাসপাতালে দুদ‌ক

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়ে‌ন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 05:42:32

ডেঙ্গু রোগীদের চিকিৎসাসেবায় অনিয়ম ও হয়রানির অভিযোগে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল ও ঢাকা শিশু হাসপাতালে অভিযান পরিচালনা করেছে দুর্নী‌তি দমন ক‌মিশন (দুদক)। দুদকের হটলাইন ১০৬ নম্বরে আসা অভিযোগের ভি‌ত্তিতে এ অভিযান পরিচালিত হয়।

‌রোববার (২৮ জুলাই) ‌বি‌ভিন্ন অভিযোগের ভি‌ত্তিতে পুলিশসহ ছয় সদস্যের একটি এনফোর্সমেন্ট টিম এ অভিযান চালায়।

দুদক জানায়, অভিযানকালে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালে দুটি ব্লাড এনালাইজারই বিকল থাকার কারণে সিবিসি রিপোর্টের জন্য রক্ত দেওয়ার ৩ দিন পরও রোগীরা রিপোর্ট পাচ্ছেন না। ফলে ডেঙ্গু রোগী শনাক্ত করা এবং চিকিৎসা দিতে দে‌রি হচ্ছে। তাছাড়া রক্তের স্যাম্পল দেওয়া ও রিপোর্ট পাওয়ার ক্ষেত্রেও রোগীদের হয়রানি করা হয়েছে বলে অভিযোগ পায় দুদক।

দুদক আরও জানায়, হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া দুদক টিমকে ব্লাড এনালাইজার মেশিন নষ্ট থাকার কথা জানান এবং এসব সমস্যা সমাধান করে দ্রুত সিবিসি রিপোর্ট তৈরি করে রোগীদের দেওয়া হবে বলে প্র‌তিশ্রু‌তি দেন।

ডেঙ্গু রোগীর চিকিৎসায় ব্যবহার করা আইভি ফ্লুইড ও নরমাল স্যালাইন বাইরে থেকে কেনার কারণ হিসেবে হাসপাতালের পরিচালক জানান, অপর্যাপ্ত সরবরাহের কারণে চাহিদা মোতাবেক ফ্লুইড সরবরাহ করা যাচ্ছে না। এ বিষয়ে স্বাস্থ্য অধিদফতরকে চি‌ঠি দেওয়া হলেও কোন উদ্যোগ নেওয়া হয়‌নি বলে অভিযোগ হাসপাতাল কতৃপক্ষের।

অভিযানকালে দুই হাসপাতালেরই বিভিন্ন স্থানে পানি জমে থাকতে দেখা যায় এবং কিছু কিছু জায়গা অপরিষ্কার থাকায় হাসপাতালের পরিচালককে দ্রুত পদক্ষেপ নিতে বলেছে দুদক টিম।

এ সম্পর্কিত আরও খবর