বাঘ দিবসে কর্মসূচি নেই, কমিটিতে ক্ষোভ

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 05:50:24

আজ আন্তর্জাতিক বাঘ দিবস। পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রণালয় এ নিয়ে কোন কর্মসূচি রাখেনি। বিষয়টি নিয়ে সংসদীয় কমিটিতে ক্ষোভ প্রকাশ করেছেন সভাপতি সাবের হোসেন চৌধুরী। অবশ্য মন্ত্রণালয় বলছে, কয়েক দিন পরে কর্মসূচি নেওয়া হবে।

সোমবার (২৯ জুলাই) সংসদ ভবনে পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করা হয়। এছাড়া নতুনভাবে মশার ওষুধ আমদানিতে পরিবেশের বিষয়টি মাথায় রেখে ওষুধ আমদানির সুপারিশ করেছে কমিটি।

কমিটি মনে করে এখন দেশের ডেঙ্গু পরিস্থিতির কারণে হয়তো শিথিল হতে পারে কিন্তু পরবর্তীতে সার্বিকভাবে পরিবেশের ওপর যেন ক্ষতিকর প্রভাব না পড়ে সেদিকে খেয়াল রাখতে হবে।

বৈঠক শেষে কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী সাংবাদিকদের বলেন, আজ সারাবিশ্বে বাঘ দিবস পালিত হচ্ছে অথচ আমাদের মন্ত্রণালয়ের কোন কর্মসূচি নেই। আমরা জানতে চেয়েছিলাম, মন্ত্রণালয় বলেছে কয়েক দিন পর কর্মসূচি নেবে। আন্তর্জাতিকভাবে যেখানে পালিত হচ্ছে সেখানে তাদের সঙ্গে সঙ্গতি রেখে দিবস পালন করতে না পারলে তো গুরুত্ব থাকে না।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, জাফর আলম ও মো. রেজাউল করিম বাবলু ও সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে বাংলাদেশ বনশিল্প উন্নয়ন করপোরেশনের (বিএফআইডিসি) অধীন দখলকৃত ও বেদখলকৃত জমির প্রাথমিক পরিসংখ্যান আগামী তিন মাসের মধ্যে সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে উপস্থাপনের সুপারিশ করা হয়। আর সুন্দবনের পরিবেশ সংরক্ষণে সুন্দরবন এলাকায় অবস্থিত শিল্প কারখানাগুলোর পরিবেশ দূষণ মানব স্বাস্থ্যের জন্য কতটা ক্ষতিকর তার সমস্বিত পরিসংখ্যানের জন্য জরিপ পরিচালনার জন্য বলা হয়।

এছাড়া বৈঠকে চকোরিয়া সুন্দরবনের পরিবেশ পুনরুদ্ধার ও সংরক্ষণে বন অধিদপ্তরের সহায়তায় স্থানীয় নির্বাচিত সংসদ সদস্যকে একটা পূর্ণাঙ্গ রিপোর্ট প্রণয়ণ করে কমিটিতে উপস্থাপনের নির্দেশা দেওয়া হয়। আর সরকারের নির্মল বায়ু ও টেকসই পরিবেশ (কেইস) প্রকল্পে স্বচ্ছতার সঙ্গে পূর্ণাঙ্গ লোকবলসহ স্থায়ী প্রকল্প পরিচালক নিয়োগের সুপারিশ করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর