গুঁড়া দুধ আমদানিকারকদের কারসাজি আছে কি-না, প্রশ্ন প্রধানমন্ত্রীর

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-23 06:24:40

বাজারে পাস্তুরিত দুধের সংকটের পেছনে গুঁড়া দুধ আমদানিকারকদের কোনো কারসাজি আছে কি-না সেটি প্রশ্ন হয়ে দেখা দিয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন, ‘আমি জানি না, হঠাৎ করে একজন প্রফেসর সাহেব কী পরীক্ষা চালালেন, আর এই পরীক্ষার উপর ভিত্তি করে আদালতে রিট হলো, সব কোম্পানির দুধ উৎপাদন বন্ধ।’

প্রধানমন্ত্রী বলেন, ‘দুধের ঘাটটিতে পড়েছে সাধারণ মানুষ। আবার যারা খামার করছে, তারাই বা কিভাবে জীবন যাপন করবে আর গরুকেই বা কী খাওয়াবে? আমদানিকৃত গুঁড়া দুধের ব্যাপারে কোনো পরীক্ষা হয় না। তাই গুঁড়া দুধ আমদানিকারকদের কোনো কারসাজি এখানে আছে কি-না সেটিই এখন বড় প্রশ্ন হয়ে দেখা দিয়েছে।’

ডেঙ্গু মোকাবিলায় করণীয় ঠিক করতে রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে মঙ্গলবার (৩০ জুলাই) ক্ষমতাসীন আওয়ামী লীগ আয়োজিত জরুরি সভার প্রাক্কালে দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মোবাইল ফোনে কল করেন প্রধানমন্ত্রী। এ সময় প্রধানমন্ত্রী এ উদ্বেগ প্রকাশ করেন।

শেখ হাসিনা বলেন, ‘গবাদি পশুকে রোগমুক্ত রাখতে অনেক সময় এন্টিবায়োটিক খাওয়ানো হয়। সেক্ষেত্রে দুধে কিছুটা এন্টিবায়োটিকের উপস্থিতি থকতে পারে। তবে দুধের যে সংকট সৃষ্টি হয়েছে তা থেকে পরিত্রাণ পেতে সরকার কাজ করছে।’

ডেঙ্গু মোকাবিলায় ‘পরিষ্কার রাখি চারপাশের পরিবেশ পরিচ্ছন্ন সমাজ ডেঙ্গুমুক্ত বাংলাদেশ’ শীর্ষক সভায় ঢাকার দক্ষিণ ও উত্তর সিটিসহ দেশের জেলা, উপজেলা, থানা ও ইউনিয়ন পর্যায়ে তিন দিনের পরিচ্ছন্ন কর্মসূচি ঘোষণা করেন ওবায়দুল কাদের।

এরই অংশ হিসেবে বুধবার সকাল ১১টা থেকে দুপুর ১টা, শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা এবং শনিবার ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সকল ওয়ার্ড পর্যায়ে পরিচ্ছন্নতা কর্মসূচি পরিচালিত হবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন, ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম, আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবীর নানক, সাংগঠনিক সম্পাদক আফম বাহাউদ্দিন নাছিম, সাবেক খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর