২৭ বছরেও সংস্কার হয়নি মুন্ডুমালা-আমনুরা সড়কের ৮ কি.মি.

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, রাজশাহী ও, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, চাঁপাইনবাবগঞ্জ | 2023-08-31 03:35:00

১৯৯২ সালে রাজশাহীর তানোরের মুন্ডুমালা থেকে চাঁপাইনবাবগঞ্জের আমনুরা পর্যন্ত ৫০ কিলোমিটার কাঁচা সড়ক পাকা করা হয়। এর মধ্যে মুন্ডুমালার তৈলপাড়া গ্রাম থেকে ধামধুম ব্রিজ পর্যন্ত প্রায় ৮ কিলোমিটার সড়ক কখনোই সংস্কার করা হয়নি।

ফলে সড়কটি পিচঢালা পাকা সড়ক নাকি গ্রামের মেঠোপথ তা বোঝা দায় হয়ে পড়েছে। ইট-পাথর পুরোপুরি উঠে পরিণত হয়েছে কাঁদামাটির সড়কে। সড়কের গর্তে আটকে যায় বাস। গাড়ি থেকে নেমে তা ঠেলতে হয় যাত্রীদেরই।

অথচ রাজশাহীর মোহনপুর ও তানোর উপজেলা থেকে পার্শ্ববর্তী চাঁপাইনবাবগঞ্জ শহরে প্রবেশের প্রধান সড়ক এটি। বাস, ট্রাক, সিএনজি, অটোরিকশা, রিকশা করে কয়েক লাখ মানুষ ঝুঁকি নিয়ে যাতায়াত করছে সড়কটিতে। রাস্তার বড় বড় গর্তে বৃষ্টির পানি জমে হয়ে উঠেছে ঝুঁকিপূর্ণ। যেকোনো মূহূর্তে ঘটে যেতে পারে ভয়াবহ দুর্ঘটনা।

তানোর স্থানীয় সরকার প্রকৌশলী অধিদফতর সূত্র জানায়, ৫০ কিলোমিটার সড়কের ৩২ কিলোমিটার পড়েছে রাজশাহীর মধ্যে। সেটি চাঁপাইনবাবগঞ্জের আমনুরার ধামধুম ব্রিজ থেকে বাগসারা পর্যন্ত। সড়কের অন্যান্য অংশে একাধিক বার সংস্কার কাজ হলেও মুন্ডুমালার তৈলপাড়া গ্রাম থেকে ধামধুম ব্রিজ পর্যন্ত সড়কে কখনো সংস্কার কাজ করা হয়নি।

স্থানীয়রা জানান, প্রায় ৮ কিলোমিটার সড়কের বেহাল দশার জন্য নওগাঁর পরশা, চাঁপাইনবাবগঞ্জের রহনপুর ও নাচোলের কয়েক লাখ মানুষকে ৪০ কিলোমিটার সড়ক ঘুরে গোদাগাড়ী হয়ে রাজশাহী যেতে হচ্ছে। ফলে খরচ ও সময় দুই-ই বেশি লাগছে। রোগী বহন করা অ্যাম্বুলেন্সগুলো সবচেয়ে বেশি বিপাকে পড়ছে।

সরেজমিন গিয়ে দেখা যায়, সড়কের তৈলপাড়া এলাকায় বড় বড় গর্ত। বৃষ্টির পানিতে সেখানে কাদামাটিতে একাকার। চাল বোঝাই ট্রাক ও কাঠ বোঝায় ট্রলি গর্তে আটকা পড়ে আছে। ফলে বন্ধ হয়ে গেছে সড়কে অন্য যানবাহনগুলোর চলাচল। পেছনে আটকা পড়া বাস থেকে নেমে ২৫-৩০ জন যাত্রী ট্রলি ঠেলে তোলার চেষ্টা করছেন। স্থানীয়রা জানালেন- এই সড়কে এমন দৃশ্য হররোজ দেখা মেলে।

জানতে চাইলে তানোর এলজিইডি’র সহকারী প্রকৌশলী আব্দুল্লাহ আল মামুন বলেন, ‘সড়কটি সংস্কার ও একই সঙ্গে দুই পাশে তিন ফুট করে ছয় ফুট সম্প্রসারণের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। বর্ষা মৌসুম শেষ হলে দ্রুত সড়কের কাজ শুরু করা হবে।’

এ সম্পর্কিত আরও খবর