গুজবে ফেসবুক-টুইটারের দায়বদ্ধতা আছে: তথ্যমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 06:55:15

গুজব ছাড়ানোর ক্ষেত্রে ফেসবুক-টুইটারসহ সামাজিক যোগাযোগ মাধ্যমের দায়বদ্ধতা আছে উল্লেখ করে জবাবদিহিতার আওতায় আনার কথা জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (৩১ জুলাই) দুপুরে সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে সাংবাদিকদের এ কথা জানান।

তথ্যমন্ত্রী বলেন, অধিকাংশ ক্ষেত্রে বিদেশ থেকে গুজব পোস্ট দেওয়া হয় ফেইক আইডি ব্যবহার করে। আমি যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে কথা বলেছি। তারা জানিয়েছে যে গুজব ছড়ায় তাকে শনাক্ত করে তার শাস্তির পাশাপাশি ও যারা সার্ভিস প্রোভাইডার তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে তারা আইন বা নীতিমালা তৈরি করছে। ফলে ফেসবুক বা টুইটারে গুজব ছড়ালে সার্ভিস প্রোভাইডারককেও জবাবদিহি করতে হবে। আমরাও সার্ভিস প্রোভাইডারদের জবাবদিহিতার আওতায় আনার চেষ্টা করছি।

ড. হাছান মাহমুদ বলেন, সারাদেশে পরিকল্পিতভাবে গুজব ছড়ানো হচ্ছে। আমরা জেনেছি প্রথম গুজব ছড়ানো হয় লন্ডন থেকে একটি পোস্টের মাধ্যমে। সেখানে বলা হয়, সরকারের অনুমোদন নিয়ে পদ্মা সেতু নির্মাণে ১ লাখ শিশুর মাথা বলি দিতে হবে। সেটি সারাদেশে ছড়িয়ে দেওয়া হয় এবং আতঙ্ক সৃষ্টি হয়। এতে কিছু দুষ্কৃতিকারী সন্দেহজনকভাবে মানুষের ওপর আক্রমণ করেছে, হত্যা করা হয়েছে। এ ঘটনায় জড়িতদের বিরুদ্ধে হত্যা মামলাও হয়েছে। তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

তিনি বলেন, এ ঘটনার পর নতুন গুজব ছড়িয়েছে বিদ্যুৎ থাকবে না, তখন ছেলেধরা আসবে। সেটি যে মিথ্যা আমরা জনগণকে বোঝাতে সক্ষম হয়েছি। এরপর নতুন আরেকটি গুজব ছড়িয়েছে বেসিনে হারপিকসহ কেমিক্যাল ঢেলে দিলে ডেঙ্গু নিধন সম্ভব হবে। এটি অসত্য গুজব সেটির বিষয়ে আমরা সবাইকে সচেতন করছি। এভাবে গুজব ছড়াচ্ছে স্বার্থান্বেষী একটি মহল।

তথ্যমন্ত্রী বলেন, গুজব শুধু আমাদের দেশের নয়, অনেক দেশের সমস্যা। ইউরোপীয় ইউনায়নের এক সমীক্ষায় দেখা গেছে, সামাজিক মিথ্যা সংবাদ প্রচার করাকে সমাজিক সমস্যা হিসাবে উল্লেখ করেছে ৮০ থেকে ৯০ শতাংশ মানুষ। আমাদের দেশে গণমাধ্যমের মাধ্যমে গুজব ছড়াচ্ছে না। আনএডিটেড প্ল্যাটফর্ম থেকে এগুলো ছড়াচ্ছে।

গুজবের বিষয়ে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, কেউ গুজব ছড়াতে পোস্ট দিলে, সেগুলোর বিরুদ্ধে আমাদের সচেতন হতে হবে। আগেও আমরা গুজবের বিরুদ্ধে মিটিং করেছি। এ বিষয়ে আমাদের ১৩ সদস্যের একটি কমিটি আছে। আমাদের বৈঠকে গুজব প্রতিরোধের বিষয়গুলো নিয়ে আলোচনা হবে। কাল উচ্চ পর্যায়ের কমিটির আলোচনা হবে। যারা প্রাণঘাতী গুজব ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে আরও কঠোর শাস্তি দরকার বলে মনে করি। ভবিষ্যতে কেউ এমন গুজব ছড়ালে শাস্তি দিতে সরকার বদ্ধপরিকর।

এ সম্পর্কিত আরও খবর