দুর্নী‌তি করলে প‌রিণ‌তি ভালো হবে না: দুদক চেয়ারম্যান

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়ে‌ন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 05:19:50

দুর্নী‌তি দমন ক‌মিশন চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, দুর্নীতি দমন কমিশনকে এমন হতে হবে যেন সমাজের উঁচু-নিচু সব স্তরের মানুষের কাছে বার্তা দেওয়া যায় যে, দুর্নীতি করলে পরিণতি ভালো হবে না।

বুধবার (৩১ জুলাই) দুর্নীতি দমন কমিশনের প্রধান কার্যালয়ে দুর্নীতির অভিযোগ অনুসন্ধান ও তদন্ত শীর্ষক প্রশিক্ষণ কোর্সে দুদক কর্মকর্তাদের উদ্দেশে এসব কথা বলেন তিনি।

দুদক চেয়ারম্যান বলেন, বর্তমানে দুদক দৃঢ়ভাবে সমাজের মানুষের কাছে ‘দুর্নী‌তির প‌রিণাম ভালো হবে না’ এমন বার্তা পৌঁছানোরই চেষ্টা করছে। এ কারণে প্রতিদিনই দেশের কোথাও না কোথাও দুর্নীতি প্রতিরোধে অভিযান চালা‌নো হ‌চ্ছে। এ অভিযান অব্যাহত রাখা হবে। এমন একটা সময় আস‌বে যেদিন দুর্নীতিবাজরা দুর্নীতি করার সাহস হারিয়ে ফেলবে।

তি‌নি বলেন, দুদক কর্মকর্তাদের মনোভাব, আচার-আচরণ, কৌশল ও চলন-বলনের পরিবর্তনের মাধ্যমেই কমিশনের সক্ষমতার বিকাশ ঘটাতে হবে। কর্মকর্তাদের আচরণ হতে হবে সর্বোচ্চ বিনয়ী। জিজ্ঞাসাবাদে কৌশলগত কারণেই জ্ঞান, বুদ্ধি এবং স্বীয় বিবেচনার নির্মোহ প্রয়োগ ঘটাতে হবে।

ইকবাল মাহমুদ আরও বলেন, উদ্ভাবনীমূলক কৌশল প্রয়োগের মাধ্যেমে অপরাধীদের অপরাধের তথ্য সঠিকভাবে পাওয়া যেতে পারে। তবে জিজ্ঞাসাবাদের জন্য পর্যাপ্ত হোম ওয়ার্ক করার কোনো বিকল্প নেই। দুদ‌কের একটি অঙ্গীকার রয়েছে। আপনাদের প্রত্যেকেরও অঙ্গীকার রক্ষা করতে হবে। প্রতিষ্ঠানের প্রতি অঙ্গীকার ও মমত্ববোধ না থাকা কাম্য নয়। প্রতিষ্ঠানের ভিশন-মিশনের সঙ্গে আপনাদের কাজ-কর্ম সংগতিপূর্ণ না হলে, ঐ প্রতিষ্ঠান থেকে নেওয়া বেতন কি বৈধ হয়? তাই সততা ও নৈতিকতা সর্বোচ্চ বজায় রেখে স্ব-স্ব দায়িত্ব পালন করতে হবে।

প্রশিক্ষণ কোর্সে দুর্নী‌তি দমন কমিশনের পরিচালক, উপপরিচালক, সহকারী পরিচালক ও উপ-সহকারী পরিচালক পদমর্যাদার ত্রিশ জন কর্মকর্তা অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর