বার্তা নিজস্ব প্রোডাকশনে দেশীয় সংস্কৃতি তুলে ধরবে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2024-01-15 20:07:34

‘বার্তাটোয়েন্টিফোর বিনোদনের শুধু খবরই দেবে না বরং বিনোদন তৈরিও করবে’—এই লক্ষ্যকে সামনে রেখে দেশের প্রথম মাল্টিমিডিয়া আউটলেট নিজস্ব প্রোডাকশনে বের করেছে গারো আদিবাসীদের পরিবেশনায় তাদের ভাষায় একটি গান।

বৃহস্পতিবার (১ আগস্ট) সকালে বার্তাটোয়েন্টিফোর.কম-এর অফিসে এক ঘরোয়া অনুষ্ঠানে গানটি বার্তাটোয়েন্টিফোরের ওয়েবসাইট, ইউটিউব, ফেসবুক পেজ ও ভিমিও-তে অবমুক্ত করেছেন এডিটর ইন চিফ আলমগীর হোসেন।  

এ সময় আলমগীর হোসেন বলেন, আমরা যদি নিজেদের মাল্টিমিডিয়া পোর্টাল বলি, তাহলে সব রকমের জিনিস থাকতে হবে। নিজস্ব প্রোডাকশন থাকতে হবে। দীর্ঘদিন থেকে আমার এ পরিকল্পনা। এ চিন্তা-ভাবনা থেকে আজকে গারোদের ভাষায় গান দুইটি করা।

আদিবাসীদের শিল্প-সংস্কৃতি সমৃদ্ধ উল্লেখ করে তিনি বলেন, আমাদের দেশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে সমৃদ্ধ শিল্প-সংস্কৃতি। দেশের বিভিন্ন জায়গা ঘুরে দেখেছি, বিশেষ করে আদিবাসীদের সংস্কৃতি অনেক শক্তিশালী। সচরাচর যেগুলো আমরা শুনতে পাই না। বার্তা এই সংস্কৃতি নিজস্ব প্রোডাকশনে তুলে ধরবে। দেশীয় যে সমৃদ্ধ সংস্কৃতি যেমন-বাউল, ভাটিয়ালী, ভাওয়াইয়া গান। বার্তাটোয়েন্টিফোরে আস্তে আস্তে এ গানগুলো তুলে ধরব।

গারো আদিবাসীদের ভাষার গান প্রসঙ্গে এডিটর ইন চিফ বলেন, আমরা দুইটি গান পরিবেশনের উদ্যোগ নেই। একটিতে নেত্রকোনার বিরিশিরি উপজেলার প্রাকৃতিক পরিবেশের পাহাড়, নদী ঝর্ণা তুলে ধরা হয়েছে। যা সম্পূর্ণ নিজস্ব প্রোডাকশন। আরেকটি রবীন্দ্র সংগীত, এই রবীন্দ্র সংগীতের বৈশিষ্ট হচ্ছে-  আগেও বিভিন্ন ভাষায় করা হয়েছে।

অনুষ্ঠানে উপস্থিত গারো সম্প্রদায়ের জনপ্রিয় কণ্ঠশিল্পী সমাপন স্নাল বলেন, বার্তাটোয়েন্টিফোরের এ উদ্যোগ খুবই ভালো। আমার গানটি গেয়ে ভালো লেগেছে। আমাদের মতো ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সংস্কৃতি তুলে ধরতে এই উদ্যোগ সত্যিই অসাধারণ।

ফরিদ জাম্বিলের কথা ও সুরে গারো ভাষায় ‘থিপ্পাংজক চিরিং চিমা…..’ গানটি গেয়েছেন সমাপন স্নাল, মিউজিক কম্পোজারে ছিলেন লুৎফুর রহমান মামুন, পরিচালনায় নিটুল ডিব্রা।

গারোদের ভাষায় দ্বিতীয় গান রবীন্দ্র সংগীতটি দেখতে চোখ রাখুন শুক্রবার (২ আগস্ট) বার্তাটোয়েন্টিফোর.কম-এ।   
 

এ সম্পর্কিত আরও খবর