র‍্যাবের ক্রসফায়ারে ৪ দিনে ৯ শীর্ষ মাদক ব্যবসায়ী নিহত

, জাতীয়

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | 2023-08-28 08:29:49

ঢাকা: দেশব্যাপী মাদকের অবৈধ বিস্তার রোধে চলছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) বিশেষ অভিযান।

প্রথম চার দিনে ক্রসফায়ারে শীর্ষ নয় মাদক ব্যবসায়ী নিহত হয়েছেন। র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত ১৩ দিনে ২ হাজার ২৭১ মাদক কারবারি ও মাদক গ্রহণকারীদেরকে বিভিন্ন মেয়াদে সাজা দিয়েছেন।

র‌্যাব সূত্রে জানা যায়, গত ৩ মে র‌্যাবের ১৪ তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাদকের বিরুদ্ধে র‌্যাবকে সক্রিয় হওয়ার নির্দেশ দেন। এরপর ১৪ মে সংবাদ সম্মেলনে মাদকের শিকড় উপড়ে ফেলার ঘোষণা দেন র‌্যাব মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ।

এ সময় তিনি উপস্থিত সাংবাদিকদের বলেন, মাদক নির্মূলে দরকার হলে আইনের সর্বোচ্চ প্রয়োগ করা হবে। মূলত তার এ ঘোষণার পরদিন থেকে সারাদেশে মাদক কারবারিদের বিরুদ্ধে ঘটা করে অভিযান চালাচ্ছেন র‌্যাব।

অন্যদিকে গত বছরের ৩০ এপ্রিল থেকে গতকাল ১৯ মে পর্যন্ত ৬ হাজার ৬১৫ মাদক কারবারিকে আটক করেছে র‌্যাব। এ সময়কালে প্রায় ৩১৫ কোটি টাকার মাদকদ্রব্য জব্দ করা হয়েছে বলে জানা যায় র‍্যাব সূত্র থেকে।

সর্বশেষ গত শুক্রবার (১৯ মে) দিবাগত রাতে যশোরের অভয়নগরে র‌্যাব-৬ এর সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয় ৩ জন। এর আগে গত বৃহস্পতিবার দিবাগত রাতে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে র‌্যাব-৫ এর সঙ্গে বন্দুকযুদ্ধে হন আবদুল আলীম।

একইদিন চট্টগ্রামের বরিশাল কলোনীতে র‌্যাব-৭ এর সঙ্গে বন্দুকযুদ্ধে হাবিবুর রহমান প্রকাশ ওরফে মোটা হাবিব এবং মো. মোশাররফ।

১৭ মে রাজশাহীতে র‌্যাব-৫ এর সঙ্গে বন্দুকযুদ্ধে আবুল হাসান ওরফে হাসান, ১৫ মে নারায়ণগঞ্জে র‌্যাব-১১ এর সঙ্গে বন্দুকযুদ্ধে রিপন এবং একইদিন কুষ্টিয়ায় র‌্যাব-১২ এর সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয় হামিদুল ইসলাম নামের আরো একজন। র‌্যাব এটা নিশ্চিত করেছেন নিহতরা সবাই শীর্ষ মাদক কারবারি ছিলেন।

তবে এই বিশেষ অভিযান কতদিন চলবে এই সম্পর্কে র‌্যাব কর্মকর্তারা সুত্রে জানা যায়, সময় এখনও নির্দিষ্ট করা হয়নি। পরিস্থিতি বিশ্লেষণ করে পরবর্তীকালে এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

 

এ সম্পর্কিত আরও খবর