বেড়েই চলেছে ডেঙ্গু রোগী, আরও ১৭১২ জন হাসপাতালে ভর্তি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-21 23:15:58

রাজধানীসহ সারা দেশে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। স্বাস্থ্য অধিদফতরের ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম থেকে প্রাপ্ত হিসাব বলছে ২৪ ঘণ্টায় এক হাজার ৭১২ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। শুধু রাজধানীর হাসপাতালগুলোতেই ভর্তি হয়েছে এক হাজার ১৪৭ জন। ঢাকার বাইরে হাসপাতালে ভর্তি হয়েছে ৫৬২ জন।

স্বাস্থ্য অধিদফতরের হিসাব মতে, বুধবার সকাল ৮টা থেকে বৃহস্পতিবার (৩১ জুলাই) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ১৭১২ জন।

অধিদফতরে দেওয়া তথ্য বলছে, এর আগে, ২৫ জুলাই ৫৪৭ জন, ২৬ জুলাই ৩৯০ জন, ২৭ জুলাই ৬৮৩ জন, ২৮ জুলাই ৮২৪ জন এবং ২৯ জুলাই ১০৯৬ জন, ৩০ জুলাই ১৩৩৫,  ৩১ জুলাই ১৪৭৫ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের কন্ট্রোল রুম ইনচার্জ ডা. আয়েশা সিদ্দিকা বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, আজকের তথ্য অনুযায়ী রাজধানীর বাইরে প্রায় ৬৩ জেলা থেকে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হবার রিপোর্ট পাওয়া গেছে।

২৪ ঘণ্টার হিসেব বলছে, ঢাকা বিভাগে হাসপাতালে নতুন রোগী ভর্তি হয়েছে ১৪৫ জন, ময়মনসিংহ বিভাগে ৮০ জন, চট্রগ্রাম বিভাগে ৯৪ জন, খুলনা বিভাগে ৭৬ জন, রাজশাহী বিভাগে ৫৮ জন, রংপুর বিভাগে ৩৩ জন, বরিশাল বিভাগে ৬৩ জন, সিলেট বিভাগে ৩১ জনসহ সর্বমোট ৫৬২ জন।  

অন্যদিকে ডেঙ্গুর ভয়াবহতা বৃদ্ধির সঙ্গে সঙ্গে রোগীদের চিকিৎসা সহজ করতে সরকারি হাসপাতালে এ রোগের পরীক্ষা ও ওষুধপত্র বিনামূল্যে করার ঘোষণা দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিকগুলোতে ডেঙ্গু পরীক্ষার ফি সর্বোচ্চ ৫০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এ নির্দেশনা যেন যথাযথভাবে মানা হয়। সেজন্য ভ্রাম্যমাণ আদালতসহ সরকারি সংস্থাগুলো, যারা বেসরকারি প্রতিষ্ঠানের জবাবদিহিতা নিয়ে কাজ করে, তারা মাঠে সক্রিয় আছে।

এ সম্পর্কিত আরও খবর