পুরান ঢাকার দুই হাসপাতালে ৪৪০ জন ডেঙ্গু রোগী ভর্তি

ঢাকা, জাতীয়

জবি করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 19:09:37

ঢাকাসহ সারাদেশে বাড়ছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। রোগী বেড়েছে রাজধানীর পুরান ঢাকার স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (মিডফোর্ড) হাসপাতাল ও ন্যাশনাল মেডিকেল ইনস্টিটিউট কলেজ হাসপাতালেও। বর্তমানে এই হাসপাতাল দুটিতে ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি আছেন ৪৪০ জন।

ন্যাশনাল মেডিকেল ইনস্টিটিউট কলেজ হাসপাতাল সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার (১ আগস্ট) পর্যন্ত হাসপাতালে মোট ১০৩ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন। যাদের মধ্যে ৫১ জন পুরুষ রোগী এবং ৫২ জন মহিলা। তবে শুধু বৃহস্পতিবার ৩৯ জন ও বুধবার ৪০ জন এই হাসপাতালে ভর্তি হন।

ন্যাশনাল মেডিকেল ইনস্টিটিউট কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. এ কে এম নুরনবী বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, 'আগামী সপ্তাহ থেকে ডেঙ্গু নিয়ে আলাদা ওয়ার্ড চালু করা হবে। রোগীদের মশারির ব্যবস্থা করা হচ্ছে। তবে হাসপাতালে বিভিন্ন ধরনের টেস্ট করার মেশিন সংকট রয়েছে। যার কারণে রোগীরা অন্য হাসপাতালে চিকিৎসা নিতে যাচ্ছেন।'

স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (মিডফোর্ড) হাসপাতাল সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার পর্যন্ত এই হাসপাতালে মোট এক হাজার ৯৭ জন ডেঙ্গু রোগী এই হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। যাদের মধ্যে বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন ৩৩৭ জন। শুধু বৃহস্পতিবার ৮১ জন রোগী ভর্তি হয়েছেন।

আরও জানা গেছে, গত বুধবার এই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় সৌরভ নামের ১০ বছরের এক শিশু মারা যায়।

এদিকে, বৃহস্পতিবার সকালে মিডফোর্ড হাসপাতালে নতুন ১০০ রোগী ধারণ সম্পন্ন ওয়ার্ড উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এ সময় তিনি বলেন, 'সারাদেশে ডেঙ্গু আক্রান্ত সংখ্যা দিন দিন বাড়ছে। ডেঙ্গু নিয়ন্ত্রণের সিটি করপোরেশন, স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সব সরকারি সংস্থাগুলো কাজ করছে। আশা করছি, খুব অল্প দিনের মধ্যে ডেঙ্গু নিয়ন্ত্রণ করতে পারব। ইতোমধ্যে কয়েকজন ডেঙ্গু আক্রান্ত রোগী মারা গেছেন। এজন্য আমরা দুঃখ প্রকাশ করছি।'

এ সম্পর্কিত আরও খবর