শ্রমিকের সন্তানরা মেডিকেল-প্রকৌশলে ভর্তি হলে ৩ লাখ টাকা পাবে

, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-23 03:29:25

ঢাকা: শ্রমিকের সন্তানরা মেডিকেল-প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে ৩ লাখ টাকা পাবে। এছাড়াও সরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হলে ৫০ হাজার টাকা করে দেয়া হবে বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুজিবুল হক।

এর আগে বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে গত এক বছরের লভ্যাংশের নির্দিষ্ট অংশ ৮ কোটি ৮২ লাখ টাকা দিয়েছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড।

রোববার সচিবালয়ে কোম্পানির চেয়ারম্যান গোলাম মঈনুদ্দিনের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ৮ কোটি ৮২ লাখ ৭ হাজার ৯৮৮ টাকার একটি চেক শ্রম ও কর্মসংস্থ্যান প্রতিমন্ত্রী মুজিবুল হকের নিকট হস্তান্তর করেন।

এসময় শ্রম প্রতিমন্ত্রী বলেন, ২২ কোটি টাকা বিতরণের পরও শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিলে এখন প্রায় ৩০০ কোটি টাকা রয়েছে। এই টাকা থেকে দূর্ঘটনায় নিহত শ্রমিকদের পরিবারকে ২ লাখ টাকা করে দেয়া হবে। এছাড়াও যেসব শ্রমিকের সন্তানেরা মেডিকেল বা প্রকৌশলীতে ভর্তির সুযোগ পাবে তাদের ৩ লাখ টাকা করে দেয়া হবে। সরকারি বিশ্ববিদ্যালয়ের ভর্তি হওয়া শ্রমিকের সন্তানেরাও ৫০ হাজার টাকা করে পাবেন।

শ্রম প্রতিমন্ত্রী আরো বলেন, আমরা সহায়তার ক্ষেত্রে প্রাতিষ্ঠানিক খাতের চেয়ে অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের অগ্রাধিকার দিয়ে থাকি।

২০০৬ সালের শ্রম আইন (২০১৩ সালে সংশোধিত) অনুযায়ী, ২ কোটি টাকার বেশি মূলধনী প্রতিষ্ঠানের এক বছরের নিট লভ্যাংশের ৫ শতাংশের মধ্যে চার শতাংশ অর্থ নিজ কোম্পানির শ্রমিকদের জন্য বরাদ্দ থাকে। বাকি এক শতাংশের অর্ধেক প্রতিষ্ঠানের নিজস্ব শ্রমিক কল্যাণ তহবিলে বাকি অর্ধেক শ্রম মন্ত্রণালয়ের অধীন শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের তহবিলে জমা দিতে হয়। এ তহবিল থেকে প্রাতিষ্ঠানিক, অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের কল্যাণে অর্থ সহায়তা দেয় সরকার।

চেক প্রদান অনুষ্ঠানে মন্ত্রণালয়ের সচিব আফরোজা খান, শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের মহাপরিচালক ড. আনিসুল আওয়াল এবং ব্রিটিশ আমেরিকান টোব্যাকোর মানব সম্পদ বিভাগের প্রধান রুমানা রহমানসহ মন্ত্রনালয়ের উর্ধ্বতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

রুমানা রহমান বলেন, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো সবসময়ই শ্রমিক কল্যাণ ফান্ডে এই অর্থ সহায়তা দিয়ে আসছে। ভবিষ্যতেও এই সহযোগীতা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর