রংপুরে কিটস সংকটে ডেঙ্গু পরীক্ষা ব্যাহত

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-08-26 03:48:14

প্রতিদিন ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ায় রংপুরের হাসপাতালগুলোতে ডেঙ্গু শনাক্তে ব্যবহৃত কিটসের সংকট দেখা দিয়েছে। জেলার সরকারি-বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে পর্যাপ্ত কিটস না থাকায় ব্যাহত হচ্ছে ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা।

গত বৃহস্পতিবার (১ আগস্ট) থেকে রংপুর মহানগরীর আপডেট ডায়াগনস্টিক সেন্টার এবং গতকাল শনিবার (৩ আগস্ট) থেকে পপুলার ডায়াগনস্টিক সেন্টারসহ ছোট বড় অন্য প্রতিষ্ঠানগুলোতে কিটসের সংকট চরম আকার ধারণ করেছে। ইতোমধ্যে আপডেট, পপুলারসহ বেশ কয়েকটি ডায়াগনস্টিক সেন্টারে কিটস না থাকায় ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা বন্ধ করে দিয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, রংপুর মেডিকেল কলেজ (রমেক) হাসপাতালে হাতেগোনা কিছু কিটস দিয়ে চিকিৎসকের জরুরি পরামর্শে ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা করা হচ্ছে। তবে তা এখনো উন্মুক্ত করা হয়নি। অন্যদিকে নগরীর ল্যাবএইড ও রংপুর কমিউনিটি হাসপাতালেও চাহিদার তুলনায় অনেক কম কিটস রয়েছে। যা দিয়ে নামমাত্র ডেঙ্গু পরীক্ষা অব্যাহত রেখেছে প্রতিষ্ঠান দুটি। যেকোনো সময় তাদেরও কিটস শেষ হয়ে যেতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

এদিকে দিন দিন ডেঙ্গুর প্রকোপ ছড়িয়ে পড়ায় সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। সরকারি-বেসরকারি হাসপাতালগুলোতে দ্রুত পর্যাপ্ত কিটস সরবরাহের দাবি তাদের। অন্যথায় সীমিত কিটস দিয়ে ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা বন্ধ হওয়ার সম্ভাবনা রয়েছে।

কিটস সংকটে ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষা বন্ধ করার বিষয়টি বার্তাটোয়েন্টিফোর.কমকে নিশ্চিত করছেন আপডেট ডায়াগনস্টিক সেন্টারের পরিচালক (সমন্বয়কারী) নিয়ামুল আতিকুর রহমান। তিনি বলেন, 'কিছু কিটস ছিল, তা দিয়ে পরীক্ষা করা হয়েছে। কিন্তু ১ আগস্ট কিটস শেষ হওয়ার পর থেকে ডেঙ্গু পরীক্ষা বন্ধ রাখা হয়েছে। তারপরও আমরা চেষ্টা করছি, দ্রুত ঢাকা থেকে কিটস সরবরাহ করে আবারো পরীক্ষা চালু করার।'

ঢাকা থেকে বাড়তি মূল্য দিয়ে কিটস সংগ্রহ করে রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু পরীক্ষণ অব্যাহত রাখা হয়েছিল। কিন্তু তিনদিন আগে থেকে চাহিদার তুলনায় একেবারের কম কিটস ঢাকা থেকে আসায় ডেঙ্গু পরীক্ষা ব্যাহত হচ্ছে। এ পরিস্থিতিতে ডেঙ্গু শনাক্তকরণ পরীক্ষণ করতে কিটস সংকটে চিকিৎসা সেবা ব্যাহত হচ্ছে বলে মনে করছেন রংপুর কমিউনিটি মেডিকেল কলেজ ও হাসপাতালের উপ-ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল আলম আল-আমিন।

এদিকে কিটস সংকটের বিষয়টি খতিয়ে দেখাসহ রোগীদের হয়রানি বন্ধে মাঠে নেমেছে প্রশাসন। এ বিষয়ে রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান বলেন, 'হাসপাতাল ও ডায়াগনস্টিক সেন্টারগুলোতে কিটস সংকট রয়েছে কিনা এবং কেন ডেঙ্গু পরীক্ষা ব্যাহত হচ্ছে, আমরা তা খতিয়ে দেখে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে সঠিক ব্যবস্থা নেওয়ার জন্য অবগত করেছি।'

এ সম্পর্কিত আরও খবর