মশার ওষুধের কার্যকারিতা পরীক্ষা কমিটি গঠন

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 22:46:08

মশা নিধনে ব্যবহৃত ওষুধের কার্যকারিতা ও স্বাস্থ্যগত ঝুঁকি পরীক্ষায় ৭ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। রোববার (৪ আগস্ট) বিকেলে স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ কমিটি গঠন করা হয়।

স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিবকে (নগর উন্নয়ন) সভাপতি করে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাকে সদস্য, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রধান রসায়নবিদ (উদ্ভিদ সংরক্ষণ উইং), স্বাস্থ্য শিক্ষা ব্যুরোর টেকনিক্যাল এডভাইজার, রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের প্রতিনিধিকে সদস্য করে এই কমিটি গঠন করা হয়।

কমিটির সদস্য সচিব করা হয়েছে উপ-সচিব (সিটি কর্পোরেশন শাখা-১) স্থানীয় সরকার বিভাগ ও ভারপ্রাপ্ত কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্ব) ঢাকা মশক নিবারণী দপ্তর।

কমিটির কাজ হবে মশক নিধনের জন্য উপযুক্ত কীটনাশক (লার্ভিসাইড ও এডালটিসাইড) নির্বাচন, সঠিক মাত্রা নির্ধারণ এবং যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে গুণগত মান পরীক্ষা করে নিশ্চিত করা। লার্ভিসাইড ও এডালটিসাইড মানবদেহ এবং অন্যান্য কীটপতঙ্গ—মাছ ও জলজপ্রাণী এবং সামগ্রিকভাবে পরিবেশের জন্য ক্ষতিকর নয় নিশ্চিত করা। কমিটি প্রয়োজনে সদস্য সংখ্যা বাড়াতে বা কমাতে পারবে।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের উপ-সচিব মো. এমদাদুল হক চৌধুরী স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এই কমিটি গঠনের বিষয়ে জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর