পাঁচ বছর গাড়ি ভাড়া বাড়েনি, দাবি এনায়েত উল্ল্যাহ’র

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 18:34:19

গত পাঁচ বছরে গাড়ি ভাড়া বৃদ্ধি পায়নি বলে দাবি করেছেন বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ।

তিনি বলেন, মৌসুমি ভাড়ার বিষয়টি ভাবার সময় এসেছে। মৌসুমি বলতে ঈদসহ অন্যান্য উৎসবকে কেন্দ্র করে ভাড়া বাড়ে, সেটি চিন্তা করার বিষয় আছে। আজ পাঁচ বছর ধরে ঢাকা শহরে গাড়ি ভাড়া বৃদ্ধি পায়নি এবং গত চার বছর ধরে দূরপাল্লার কোন গাড়ির ভাড়া বাড়েনি। অথচ পাঁচ বছরে জিনিসপত্রের দাম কোথায় গিয়ে পৌঁছেছে? সুতরাং পেটে লাথি দিয়ে পিঠে মারেন—সেটা ঠিক আছে, কিন্তু এই বিষয়টি বিবেচনা করার সময় এসেছে।

সোমবার (০৫ আগস্ট) দুপুরে সচিবালয়ে আসন্ন ঈদুল আজহা পালনে সড়ক পথে ঘরমুখো মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে অংশীজনদের সঙ্গে সমন্বয় সভায় এ কথা বলেন তিনি।

এনায়েত উল্ল্যাহ বলেন, যেহেতু এসি গাড়ির ভাড়া সরকার নির্ধারণ করে না, তারা যেন ঈদের সময় অতিরিক্ত ভাড়া না নেন। যার যার কাউন্টারে সে যেন ভাড়া লিখিতভাবে টাঙিয়ে দেন। নন এসি গাড়ির ভাড়ার ক্ষেত্রে উত্তরাঞ্চলে সমস্যা আছে, অন্যদিকে সমস্যা নেই। এরপরও দেখা যায় অতিউৎসাহী লোকজন আছে, যারা কিছু সমস্যা করে ফেলেন। আমরা মালিকদের সঙ্গে বৈঠক করে বলেছি, আপনারা এসি গাড়ির ভাড়া কত তার তালিকা টাঙিয়ে দেন। আর নন এসি গাড়ির ভাড়া তো সরকার কর্তৃক ঠিক করাই আছে। আমরা মনিটরিং করি, তারপরেও কিছু কিছু জায়গায় সমস্যা হয়ে যায়।

তিনি বলেন, ঈদের সময় লক্করঝক্কর গাড়িগুলো সড়কে চলে যায়, সেটি নিয়ে আমরা মালিক শ্রমিকদের সঙ্গে বসেছি। এখানে ডিএমপির এডিশনাল পুলিশ কমিশনার আছেন, আমি তাদের অনুরোধ করব এক্সিট পয়েন্টে কোন গাড়ি গেলে যেন তাদের আটকে দেওয়া হয়। ঈদের সময় গার্মেন্টস ছুটি হলে লোভ সামলাতে পারেন না অনেকেই, বিধি নিষেধ অমান্য করে চলে যায়। আমাদের বক্তব্য- এক্সিট পয়েন্ট থেকে এই গাড়িগুলো যেন বের হতে না পারে।

এ সম্পর্কিত আরও খবর