সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে মাতৃভূমিকে ডেঙ্গু মুক্ত করব

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 20:25:57

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সকল সরকারি  সংস্থা ও জনগণের ঐক্যবদ্ধ প্রচেষ্টায় সেপ্টম্বরের প্রথম সপ্তাহে প্রিয় শহর ও মাতৃভূমিকে বর্তমান পরিস্থিতি থেকে মুক্ত করতে পারব।

রোববার (০৫ আগস্ট) বিকেলে নগর ভবনের মেয়র হানিফ মিলনায়তনে ওয়ার্ড ডেঙ্গু প্রতিরোধ সেলের সমন্বয়ের লক্ষ্যে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভায় মেয়র একথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক আবুল কালাম আজাদ, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব শাহ কামাল, স্বাস্থ্য সুরক্ষা বিভাগের সচিব প্রমুখ।

মেয়র বলেন, আমরা একটা সংকটময় মুহূর্তের মধ্যে পার হচ্ছি। ডেঙ্গুর প্রাদুর্ভাব ঢাকাসহ সারা দেশে ছড়িয়ে পড়ছে। এমতাবস্থায় যত দ্রুত সম্ভব ডেঙ্গুর প্রাদুর্ভাব থেকে বাংলাদেশকে মুক্ত করার জন্য প্রধানমন্ত্রী সুস্পষ্ট নির্দেশনা প্রদান করেছেন। সরকারের সকল বিভাগ সকল সংস্থা প্রাণপন চেষ্টা করে যাচ্ছে। আমরা লক্ষ্য করছি আমাদের জনগণ ক্রমেই সচেতন হয়ে উঠছে।

তিনি বলেন, বর্তমান পরিস্থিতি মোকাবিলার জন্য দুটো জিনিস জরুরি। একটি হচ্ছে সংস্থার উদ্যোগ। যদি দুর্বলতা থাকে সেটি কাটিয়ে উঠা এবং সর্বশক্তি নিয়োগ করে আমাদের মাঠ পর্যায়ে ঝাঁপিয়ে পড়া। এর সঙ্গে জনগণের সচেতনতা এবং অংশ গ্রহণের মাধ্যমে পরিস্থিতি মোকাবিলা করা সম্ভব।

মেয়র বলেন, বিগত দিনের দিকে তাকালে বলতে পারব আজকের দিনে আমরা অনেকটাই গোছালো। আমাদের কার্যক্রমের সুফল আমাদের জনগণ দ্রুতই পেতে শুরু করবে। আমাদের আক্রান্তের সংখ্যা ২০ জুলাই থেকে শুরু হয়েছে প্রথমে ৮০, এরপর ১২০, ২০০ এরপর সারা দেশে ছড়িয়ে পড়া শুরু হয়েছে। সেই সময় জনগণের মধ্যে সচেতনতা খুব একটা ছিল না। আজকে সেখানে ব্যাপক পরিবর্তন হয়েছে।

সাঈদ খোকন বলেন, আমরা সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহকে লক্ষ্যমাত্রা হিসেবে চিহ্নিত করেছি। আমরা চাই আমাদের চলমান কার্যক্রম এবং জনগণের সচেতনতাকে গণ জাগরণে রূপান্তর করার মধ্য দিয়ে সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে  এ পরিস্থিতি থেকে মুক্ত হতে পারব।

এ সম্পর্কিত আরও খবর