বৃহস্পতিবার থেকে স্প্রে করা হবে নতুন ওষুধ

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-23 23:44:18

 

এডিস মশা নিধনে চীন থেকে আমদানি করা নতুন ওষুধ বৃহস্পতিবার (৮ আগস্ট) থেকে স্প্রে করা হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

তিনি বলেন, নতুন ওষুধের ফিল্ড টেস্ট ও ল্যাব টেস্ট শেষ হয়েছে। মঙ্গলবার রাতে আমার কাছে রিপোর্ট এসেছে। ওষুধ মেশানো হচ্ছে, আগামীকাল থেকে স্প্রে করতে পারব। তবে একসাথে সবখানে স্প্রে করতে পারব কিনা সেটা বলতে পারছি না।

বুধবার (৭ আগস্ট) দুপুরে গুলশানে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) নগর ভবনে ডেঙ্গু পরিস্থিতি ও ওষুধের বিষয়ে ব্রিফিংয়ে এসব কথা বলেন মেয়র।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/07/1565167531830.jpg
আতিকুল ইসলাম আরও বলেন, আগের ওষুধের চেয়ে নতুন ওষুধ বেশি কার্যকর। ওষুধ মেলানো হচ্ছে, পর্যায়ক্রমে ওষুধ স্প্রে করা হবে। প্রতিদিন ১ হাজার লিটার করে মেশানো ওষুধ পাব। দুই-তিন দিন লাগতে পারে। মার্শাল অ্যাগ্রো নামে একটি প্রতিষ্ঠান ওষুধ মেশানোর কাজ করবে।

মেয়র বলেন, দীর্ঘদিন ধরে দুটি কোম্পানির কাছে আমরা জিম্মি ছিলাম। সেই সিন্ডিকেট গত ২৯ জুলাই ভেঙেছি। এরপর ১ আগস্ট আমরা ওষুধ আমদানির লাইসেন্স পেয়েছি। নতুন ওষুধ এনেছি ভারত, চীন ও সিঙ্গাপুর থেকে। এখন পর্যায়ক্রমে টেস্ট করে ওষুধ মিশিয়ে স্প্রে করা হবে। আশাকরি সবার সহযোগিতায় আমরা এডিস মশা ধ্বংস করতে পারব।
https://img.imageboss.me/width/700/quality:100/https://img.barta24.com/uploads/news/2019/Aug/07/1565169218511.jpg
তিনি বলেন, সরকারের কাছে আমার প্রস্তাব একটা কেন্দ্রীয় ভেক্টর কন্ট্রোল করা। এর মাধ্যমে কখন কোন ওষুধ আমদানি করতে হবে ঠিক হবে। আমরা আমাদের সক্ষমতা বাড়াচ্ছি। নগরবাসীর সহযোগিতা পেলে অবশ্যই এই পরিস্থিতি থেকে মুক্ত হতে পারব।

ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন কীটতত্ত্ববিদ ড. মঞ্জুর আহমেদ চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক কবিরুল বাশার, ডিএনসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আব্দুল হাই, প্রধান স্বাস্থ্য কর্মকতা ব্রি. জে. মোমিনুর রহমান মামুন, কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্ভিদ সংরক্ষণ শাখার অতিরিক্ত উপ-পরিচালক মো. মোশাররফ হোসেন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর