ওয়াসার 'পকেট সমস্যায়' নাকাল নগরবাসী

, জাতীয়

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | 2023-08-30 16:43:04

ঢাকা: সংকট যেন বাসা বেঁধেছে রাজধানী ঢাকাতে, বছরজুড়ে চলে গ্যাস সংকট। আর গ্রীষ্ম শুরু হতে না হতেই তীব্র হচ্ছে বিশুদ্ধ পানির সংকট।

নগরীতে অধিকাংশ এলাকাতে এখন পানির সংকট ভুগছে মানুষ। অভিযোগ আছে, গরম আসলেই নিয়মিত পানি সরবরাহ দিতে পারে না ওয়াসা। আর ওয়াসা বলছে, কয়েকটি সমস্যার জন্য কিছু এলাকায় সাময়িক পানি সরবরাহ সমস্যা আছে, তবে এই সমস্যা স্থায়ী না।

খোঁজ নিয়ে দেখা যায়, রাজধানীর আরামবাগ, মানিকনগর, কালাপানি, কালশী, পশ্চিম মনিপুর, মুরাদপুর, কালাচাঁদপুর, নতুন বাজার, বাউনিয়া বাঁধ, উত্তর ইব্রাহিমপুর, মিরপুর-১০, পীরেরবাগ, বড়বাগ, কাজীপাড়া, আগারগাঁও, জিগাতলা, মোহাম্মদপুর ও বাড্ডাসহ অনেক এলাকার পানির দেখা নেই। মাসের পর মাস দিনে একবার পানি দেওয়া হয় এসব এলাকায়, সব কিছু মিলে ভোগান্তি চরমে।

জিগাতলায় বাস করেন ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের শিক্ষক মামুন মোস্তফা, ছোট বাচ্চাসহ ৪ সদস্যের পরিবার। বেশ কিছু দিন ধরে বাসায় পানি আসছে না। মামুন মোস্তফা বার্তা২৪.কমকে বলেন, গত দেড় মাস ধরে এই সমস্যা চলছে। এ বিষয়ে লিখিত অভিযোগ করেও কোনো লাভ হয়নি। গরম আসতে না আসতেই আমাদের শুরু হয়েছে পানি সংকট, বছরের পর বছর যায়, অবস্থার কোন উন্নতি নেই।

মোহাম্মাদপুর এলাকার বেসরকারি চাকুরীজীবী রাশেদ জানান, আমাদের এই এলাকার পানিতে অনেকদিন ধরেই দুর্গন্ধ। পানির রং হলুদ। আমরা রান্না কিংবা গোসল যেটাই করিনা কেন খারাপ লাগে। পানির জন্যই রাজধানীতে আর থাকতে ইচ্ছে হয় না।

তবে ঢাকা ওয়াসা কর্তৃপক্ষ বলছেন, তারা প্রতিদিন ২৪৫ কোটি লিটার পানি উৎপাদন করতে সক্ষম। আর বর্তমানে ২৪০ কোটি লিটার পানির চাহিদা রয়েছে রাজধানীতে। চাহিদা অনুযায়ী উৎপাদনও হচ্ছে। সেই অনুযায়ী রাজধানীতে পানি সংকট থাকার কথা না।

এদিকে সম্প্রতি ওয়াসা নিয়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) গণশুনানিতেও পানি সংকটের কারণে গ্রাহকরা ক্ষোভ প্রকাশ করেছেন। সেই গণশুনানিতে মিরপুরের বড়বাগ এলাকার নজরুল ইসলাম ক্ষোভ প্রকাশ করে বলেন, আমাদের এলাকার কিছু অংশকে দুর্গত এলাকা ঘোষণা করা উচিত। ১০ বছর ধরে আমরা পানির জন্য কষ্ট করছি কিন্তু পানি পাই না। এই পানির জন্য ঘুরতে ঘুরতে পায়ের জুতা কয়েক জোড়া ক্ষয় করেছি কিন্তু সমাধান পাইনি।

সার্বিক বিষয় নিয়ে ঢাকা ওয়াসা ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান বার্তা২৪.কমকে বলেন, ৭৮০ টি পাম্প থেকে আমরা আন্ডারগ্রাউন্ড পানি এক্সট্র্যাক্ট করি। হরহামেশাই এই একটা দুটো পাম্প যখন খারাপ থাকে, তখন ওই এলাকায় সামান্য একটু সমস্যা হয়। আমরা এটাকে বলছি পকেট সমস্যা। আমাদের সামগ্রিক উৎপাদন প্রতিদিনই টোটাল ডিমান্ডের চেয়ে বেশি। আশা করি সব ঠিক হয়ে যাবে কয়েকদিনের মধ্যে।

এ সম্পর্কিত আরও খবর