মূলধন সংকটে বিমান

ঢাকা, জাতীয়

ইশতিয়াক হুসাইন, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 01:09:12

রাষ্ট্রীয় মালিকানাধীন বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মূলধন সংকটে পড়েছে। শতভাগ সরকারি মালিকানাধীন প্রতিষ্ঠানটি মূলধনের চেয়ে ঋণ কয়েক গুণ বেশি হওয়ায় তার ঋণ নেওয়ার যোগ্যতাও হারিয়েছে।  

মূলত মূলধনের চেয়ে ঋণ বেশি হওয়ার কারণেই এ অবস্থার তৈরি হয়েছে। এক হিসেব থেকে দেখা গেছে, বিগত ১০ বছরে বিমান ৬ বছরই লোকসান দিয়েছে। এ সময়কালে রাষ্ট্রীয় পতাকাবাহী এয়ারলাইন্সের লোকসানের পরিমাণ প্রায় ৯০০ কোটি টাকা। বারবার লোকসানের ফলে প্রতিষ্ঠানটি মাথা উচুঁ করে দাঁড়াতে পারছে না।

যদিও ২০১৮-১৯ অর্থ বছরে বিমান ২৭২ কোটি টাকা মুনাফা দেখিয়েছে। এই অর্থ বছরে বিমানের আয় হয়েছে ৫ হাজার ৭৯১ কোটি টাকা আর ব্যয় হয়েছে ৫ হাজার ৫১৯ কোটি টাকা। একটি লিমিটেড কোম্পানি হিসেবে বিমান প্রতি অর্থ বছরের অডিট শেষে বার্ষিক সাধারণ সভায় আর্থিক প্রতিবেদন ঘোষণা করে। কিন্তু এবার এসবের ব্যত্যয় ঘটিয়ে অডিট ছাড়াই সম্প্রতি মুনাফা ঘোষণা করে নতুন নজির স্থাপন করেছে।

বিগত ১০ বছরের মধ্যে ৬ বছরে বিমান লোকসান দিয়েছে এক হাজার ৪৫৬ কোটি টাকা। আর তিন বছরে লাভের পরিমাণ ৫৫৯ কোটি টাকা। লাভ থেকে লোকসান বিয়োগ করলে এই সময়কালে লোকসানের পরিমাণ ৯০০ কোটি টাকা। লোকসানের বাইরেও বিভিন্ন প্রতিষ্ঠানের (বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ) বিমানের দেনার পরিমাণ ২ হাজার ৫০০ কোটি টাকার ওপরে। লোকসান ও দেনার কারণে প্রতিষ্ঠানটি মূলধনের সংকটে আবর্তিত। অবশ্য সর্বশেষ পেট্রোলিয়াম করপোরেশন ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষকে পাওনা হিসেবে ৫৩ কোটি টাকা পরিশোধ করেছে।

২০১৭-১৮ অর্থ বছরেই বিমান লোকসান দিয়েছে ২০১ কোটি ৪৭ লাখ টাকা। ওই অর্থ বছরে বিমানের আয় ছিল ৪ হাজার ৯৩১ কোটি ৬৪ লাখ টাকা আর ব্যয় ছিল ৫ হাজার ১৩৩ কোটি ১১ লাখ টাকা। ২০১৬-১৭ অর্থ বছরে ৪৬ কোটি ৭৬ লাখ টাকা, ২০১৫-১৬ অর্থ বছরে ২৩৫ কোটি ৫০ লাখ টাকা, ২০১৪-১৫ সালে ২৭৫ কোটি ৯৯ লাখ টাকা লাভ করে।

গত অর্থ বছরে উড়োজাহাজের জ্বালানি মূল্য বৃদ্ধির কারণে খরচ বৃদ্ধি, বৈদেশিক মূদ্রার বিপরীতে টাকার অবমূল্যায়ন ও উড়োজাহাজ রক্ষণাবেক্ষণ কারণে এত বিপুল অংকের টাকা লোকসান দিতে হয়েছে।

২০১০-১১ অর্থ বছরে ২২৪ কোটি ১৬ লাখ টাকা, ২০১১-১২ অর্থ বছরে লোকসান ৯৪ কোটি ২১ লাখ টাকা, ২০১২-১৩ অর্থ বছরে লোকসান ১৯১ কোটি ৫৯ লাখ টাকা।

বিমানের বহরে নতুন উড়োজাহাজ যুক্ত হওয়ার কারণে ২০১১-১২ অর্থ বছরে ১১২ কোটি ৮৬ লাখ টাকা এবং ২০১২-১৩ অর্থ বছরে ১৮৯ কোটি ৬৯ লাখ টাকা খরচ হিসেবে যুক্ত হয়। নতুন উড়োজাহাজ সংগ্রহের জন্য ঋণ নেওয়ার কারণে সুদ বাবদ ব্যয় বৃদ্ধি, লিজ উড়োজাহাজের মাধ্যমে ফ্লাইট পরিচালনার জন্য ভাড়া বাবদ ব্যয় বৃদ্ধি পেয়েছে। প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে পরিবহন ভাড়া বৃদ্ধি করতে না পারাও বিমানের লোকসানের কারণ ছিল বলে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে বিমানের বক্তব্য জানতে প্রতিষ্ঠানটির ডিজিএম (পিআর) তাহেরা খন্দকারের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।  

এ সম্পর্কিত আরও খবর