শেষ কর্মদিবসে রাজধানী ছাড়ছেন ঘরমুখো মানুষ

ঢাকা, জাতীয়

তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট ,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-23 00:35:35

প্রিয়জনের সঙ্গে ঈদ উদযাপন করতে রাজধানী ছাড়ছেন ঘরমুখো মানুষ। বৃহস্পতিবার শেষ কর্মদিবস হাওয়ায় বিকেল থেকেই নগরীর বাস কাউন্টারগুলোতে ভিড় করেছেন তারা। গত ২৬ জুলাই যারা বাসের অগ্রিম টিকিট কেটেছিলেন তারা এ দিন সড়কপথে রাজধানী ছাড়ছেন।

বৃহস্পতিবার (৮ আগস্ট) সকাল থেকে বিকেল পর্যন্ত গাবতলী ও কল্যাণপুর থেকে দুই-একটি বাস ছাড়া সবগুলোই সময়মতো টার্মিনাল ছেড়ে গেছে।

গাবতলী ও কল্যাণপুর বাস টার্মিনালে সরেজমিনে গিয়ে দেখা যায়, শেষ কর্মদিবসে উত্তরবঙ্গগামী মানুষের ভিড়। ঝক্কি-ঝামেলা এড়াতে আরও কয়েকদিন আগেই পরিবারের সদস্যদের বাড়ি পাঠিয়ে দিয়েছেন কর্মজীবীরা। আজ তারা নিজেরা বাড়ি ফিরছেন।

সরকারি চাকরিজীবী ইসমাইল হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ঝামেলা এড়াতে আগেই পরিবারকে পাঠিয়ে দিয়েছি গ্রামে। আমি সরকারি চাকরি করি, আজ থেকে ছুটি পেয়েছি তাই অফিস শেষ করেই বিকেলের গাড়িতে রংপুরে যাচ্ছি।

ঘরমুখো আরেক যাত্রী শাহনাজ পারভীন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, বাবা-মায়ের সঙ্গে ঈদের সময়টা কাটাতে রাজশাহীতে যাচ্ছি। আজ সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে, জানি না রাস্তার অবস্থা কেমন। তবে ঘরে পৌঁছালেই সব কষ্ট নিমিষেই শেষ হয়ে যাবে।

সিরাজগঞ্জে যাওয়ার জন্য গাবতলী এসেছেন নাঈম হাসান। তিনি বলেন, আগে থেকে টিকিট কেটে না রাখার ফলে কোন গাড়িতেই সিট পাচ্ছি না। গাবতলীতে ঘোরাঘুরি করে বাড়তি টাকার বিনিময়ে একটা সিট পেয়েছি।

কল্যাণপুরে শ্যামলী পরিবহনের ইনচার্জ বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, আজ থেকেই মূলত অগ্রিম টিকিট কাটা যাত্রীদের ঈদযাত্রা শুরু হয়েছে। বৃষ্টির কারণে রংপুরের একটি গাড়ি কিছুটা দেরি করে ছেড়ে গেছে। এ ছাড়া সকাল থেকে বিকেল ৬টা পর্যন্ত সব গাড়ি সঠিক সময়ে ছেড়েছে। রাস্তার অবস্থা ভালো থাকলে নির্বিঘ্নে আমরা যাত্রীদের ঘরে পৌঁছে দিতে পারব।

এদিকে হানিফ পরিবহনের জেনারেল ম্যানেজার মোশারফ হোসেন বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, আমাদের ঈদযাত্রার সব প্রস্তুতি সম্পন্ন করেছি, সে অনুযায়ী উত্তরাঞ্চলগামী গাড়িগুলো ছেড়ে যাচ্ছে। তবে সকাল থেকেই যেভাবে বৃষ্টি হচ্ছে সে ক্ষেত্রে রাস্তাঘাট কতটা ভালো থাকবে সেটাই এখন শঙ্কার বিষয়। বৃষ্টির কারণে যদি রাস্তার অবস্থা খারাপ হয়, সে ক্ষেত্রে শুক্রবারের গাড়িগুলো যথাসময়ে ঢাকা ছেড়ে যাওয়া কঠিন হয়ে যাবে।

এ সম্পর্কিত আরও খবর