সদরঘাটে লঞ্চের রেষারেষিতে দুর্ঘটনা, আহত ৪ যাত্রী

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 02:42:21

ঈদুল আজহা উপলক্ষে দক্ষিণাঞ্চলের মানুষের নৌপথে বাড়ি ফেরা শুরু হয়েছে কয়েক দিন আগেই। শুক্রবার (৯ আগস্ট) ঢাকার সদরঘাট লঞ্চ টার্মিনালে যাত্রীদের উপচে পড়া ভিড় দেখা গেছে। যাত্রীদের চাপে টার্মিনালের পন্টুনে কোথাও তিল ধারণের ঠাঁই নেই।

এদিকে শুক্রবার দুপুর ১টায় যাত্রীদের চাপ ও ঘাটে নোঙর ফেলা নিয়ে লঞ্চগুলোর একটি অপরটির সঙ্গে প্রতিযোগিতার কারণে লঞ্চ থেকে পড়ে গুরুতর আহত হয়েছেন চার জন যাত্রী। সদরঘাট টা‌র্মিনা‌লের গ্যাংও‌য়ে-৩ এ দুর্ঘটনা ঘ‌টে।

লঞ্চের রেষারেষিতে আহত এক যাত্রী/ ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

লঞ্চ টার্মিনালে ফায়ার সার্ভিসের দায়িত্বপ্রাপ্ত পরিদর্শক পলাশ চন্দ্র মোদক বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘আহত দুই জনকে গুরুতর অবস্থায় মিডফোর্ড হাসপাতালে পাঠানো হয়েছে। এখনও কারো পরিচয় জানা যায়নি।’

অপর আহত দু'জন‌কে সংজ্ঞাহীন অবস্থায় বিআইড‌ব্লিউটি'র চি‌কিৎসাসেবা কে‌ন্দ্রে নেওয়া হয়েছে। তাদের প্রাথ‌মিক চি‌কিৎসা চল‌ছে।

এদিকে ঈদযাত্রায় ধারণক্ষমতার অতিরিক্ত যাত্রী পরিবহন করেও তুষ্টি নেই লঞ্চ-মালিকদের। তাই ঘরমুখী যাত্রীদের জিম্মি করে কেবিন-ডেক, এমনকি ছাদেও শত শত যাত্রী পরিবহন করছেন তারা।

সদরঘাটে লঞ্চগুলো নোঙর করা নিয়ে রেষারেষির কারণে ঘটছে ছোট বড় নানা দুর্ঘটনা। গুরুতর আহত হচ্ছেন যাত্রীরা, ভাঙছে পন্টুন, সৃষ্টি হচ্ছে বিশৃঙ্খলা। প্রাণঘাতী দুর্ঘটনার আশঙ্কায় আতঙ্কিত লঞ্চযাত্রীরা।

দিনের আলো ফোটার আগে থেকেই দক্ষিণাঞ্চলগামী যাত্রীরা সদরঘাট লঞ্চ টার্মিনালে আসতে শুরু করেন। দুপুর ১২টার পর থেকে যাত্রীদের ভিড় বাড়তে থাকে। ভোলা, আমতলী, পটুয়াখালী, বরিশাল ও বরগুনাগামী যাত্রীদের চাপ চোখে পড়ার মতো।

বরগুনায় পরিবার নিয়ে ঈদ করতে যাবেন শামীম রহমান। তিনি বলেন, ‘ছেলে-মেয়েদের স্কুল ও কোচিং ছুটি হয়নি বলে আগে বাড়ি যেতে পারিনি। টার্মিনালে আসতে পথে যানজটে অনেক কষ্ট হলেও ঈদের আগে বাড়ি যেতে যাচ্ছি। তবে লঞ্চগুলো এমন পাল্লাপাল্লি করছে, এতে দুর্ঘটনার সম্ভবনা অনেক।’

এ সম্পর্কিত আরও খবর