হাটে বড় গরু বেশি, অস্বস্তিতে ছোট গরুর ক্রেতারা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 22:30:25

জমে উঠেছে রাজধানীর কোরবানির পশুর হাট। এ বছর পশু কেনাবেচায় সবচেয়ে লক্ষণীয় বিষয় হলো, বড় আকৃতির গরুর উপস্থিতি। ছোট গরুর সংখ্যা আগের চেয়ে খুবই কম হওয়ায় অনেক বেশি দাম হাঁকছেন বিক্রেতারা।

রাজধানীর পশুর হাট ঘুরে দেখা গেছে, হাটগুলোয় বড় গরুর উপস্থিতি অন্যবারের চেয়ে বেশি। তবে এসব গরুর ক্রেতা অনেক কম। বিক্রেতারা যে দাম হাঁকাচ্ছেন, ক্রেতারা অনেকটা হতাশ হয়ে ফিরে যাচ্ছেন। তবে এসব গরু ন্যায্য দামে বিক্রি করা যাবে বলে আশাবাদী ব্যাপারীরা।

পশু বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, দেশিয় খামারগুলোতে গরু পালন বেড়েছে। সেখানে বড় গরুর সংখ্যা অনেক বেশি। ছোট গরুর চেয়ে বড় গরুর প্রতি অনেকের আগ্রহ বেড়েছে। কিন্তু বেশি সংখ্যক বড় পশু থাকায় প্রতিযোগিতাও হবে অনেক বেশি।

হাট কর্তৃপক্ষ জানিয়েছে, সরকারি উৎসাহ ও প্রণোদনায় পশুপালন বেড়েছে। এ কারণে এ বছর হাটগুলোয় বড় গরুর সংখ্যা অনেক বেশি। আরো যেসব গরু আসেছে সেখানেও বড় গরুর সংখ্য বেশি। ফলে এবার হাটে বড় গরুই রাজত্ব করছে বলা চলে।

তবে বড় গরুতে চর্বির পরিমাণ অনেক বেশি থাকায় ক্রেতাদের অনেকেই আগ্রহ হারিয়ে ফেলছেন। এছাড়া বড় গরুর মাংসের স্বাদও তুলনামূলক কম। তাতে ছোট গরুর মালিকরা বেশি লাভবান হবেন বলে ধারণা করা হচ্ছে। সে তুলনায় বড় গরুর ব্যাপারীরা কাঙ্ক্ষিত হারে মুনাফা করতে পারবেন কিনা সেটি নিয়ে সংশয় রয়েছে।

কমলাপুর গরুর হাটে পশু বিক্রেতা সুমন আলি বার্তাটোয়েন্টফোর.কমকে বলেন, আমি সুনামগঞ্জ থেকে ১৮টি গরু এনেছি। সবগুলোই বড় গরু আমার গরুগুলোর মধ্যে সবচেয়ে ছোট গরুর দাম সাড়ে তিন লাখ টাকা চাচ্ছি। তবে ক্রেতারা কোন দামই বলছেন না।

রাজধানীতে ছোট পরিবারের সংখ্যা বেশি হওয়ায় সামর্থ্য অনুযায়ী ছোট গরু খোঁজেন অনেকে। কিন্তু হাটে ছোট গরুর সংখ্যা কম হওয়ায় বিপাকে পড়ছেন ক্রেতারা।

রাইসুল হাসান নামের এক ক্রেতা বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, আমার গরু কেনার বাজেট ৩০ থেকে ৩৫ হাজার টাকা। কিন্তু এখানে গরুর দাম লাখের নিচে নামছেই না। আর ছোট গরুর সংখ্যা খুবই কম। দেখা যাক আরো ছোট গরু আসে কিনা। তাহলে হয়ত আমাদের মতো ছোট পরিবারের মানুষরা কোরবানি দিতে পারবে।

গাবতলী হাট ঘুরে দেখা গেছে, এই হাটে মধ্যবিত্তের জন্য যেমন মাঝারি ও ছোট আকারের গরু এসেছে, তেমনি ধনীদের ধরতে বিশাল আকারের গরু নিয়ে হাজির হয়েছেন খামারিরা।

এ সম্পর্কিত আরও খবর