হাটে টোল চার্জ নিয়ে বিড়ম্বনায় ক্রেতারা

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-08-30 14:39:13

কোরবানির পশু কিনে হাটে বিড়ম্বনায় পড়ছেন ক্রেতারা। হাট ইজারাদার থেকে শুরু করে পশুবাহী গাড়ি চালকদের কাছে গুনতে হচ্ছে বাড়তি টাকা। বিশেষ করে হাটে পশুর হাসিল (টোল চার্জ) বাবদ দ্বিগুণ টাকা নেওয়া হচ্ছে। কোথাও কোথাও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা থাকার পরও পশু কিনতে এসে দালালদের খপ্পড়ে পড়ছেন অনেকেই।

শুক্রবার (৯ আগস্ট) বিকালে রংপুর মহানগরীর নিসবেতগঞ্জ, হাজিরহাট ও গঙ্গাচড়ার মন্থনাহাট ঘুরে ক্রেতাদের কাছ থেকে এমন অভিযোগ পাওয়া গেছে।

ঈদের বাকি আর দুইদিন। শুক্রবার সকাল থেকেই ট্রাক ও ট্রলিতে করে নিয়ে আসা গরু-ছাগলে ভড়ে উঠে হাটগুলো। ক্রেতা-বিক্রেতার মতো হাটভর্তি পশুতে জমে উঠেছে শেষ মুহূর্ত। দেশি গরুর পাশাপাশি হাটে হাটে বিদেশি গরুরও দেখা মিলছে।

তবে ক্রেতাদের চোখে দেশি গরুর প্রতি রয়েছে বাড়তি ঝোঁক। অনেক ঘোরাঘুরি আর হিসেব নিকেশ করে পছন্দের গরু-ছাগল কিনে টোল চার্জ দেওয়া নিয়ে বিড়ম্বনায় পড়ছেন ক্রেতারা।

নিসবেতগঞ্জ হাটে গরু কিনতে আসা বদরগঞ্জের বাদশাহ্ ওসমানীর সাথে টোল চার্জের বাড়তি টাকা চাওয়া নিয়ে তর্কবিতর্কে জড়িয়ে পড়েন হাট ইজারাদারদের লোকজন। এমন বিড়ম্বনায় পড়েছেন অনেক ক্রেতাই।

অভিযোগ উঠেছে, সিটি করপোরেশন থেকে গরু ও মহিষ প্রতি টোল চার্জ ৪০০ টাকা নির্ধারণ করা হলেও ক্রেতাদের কাছ থেকে ৯০০ থেকে ১২০০ টাকা আদায় করছেন ইজারাদাররা। ছাগলের ক্ষেত্রেও বেশি নেওয়া হচ্ছে। তবে এ অভিযোগ নিয়ে কথা বলতে নারাজ ইজারাদাররা।

রংপুর মহানগরীর শাপলা চত্বর থেকে নিসবেতগঞ্জে গরু কিনতে আসা চাকরিজীবী আনোয়ারুল ইসলাম বার্তাটোয়েন্টিফোর.কম-কে জানান, হাটে কোথাও টোল চার্জের তালিকা দেওয়া নেই। ইজারাদারের লোকেরা ইচ্ছে মতো হাসিল লেখাচ্ছে আর দ্বিগুণ টাকা নিচ্ছে। একইভাবে ট্রলি চালকরাও বেশি ভাড়া নিচ্ছেন।’

গঙ্গাচড়া মন্থনাহাটে কথা হয় মো. ইকবাল সুমন নামে এক সাংবাদিকের সাথে। তিনি জানান, ‘মন্থনাহাটে ক্রেতা-বিক্রেতা মিলে গরু প্রতি টোল চার্জ ৭০০ টাকা নিচ্ছেন ইজারাদাররা। আর ছাগলের ক্ষেত্রে ১০০ থেকে ১৫০ টাকা নেওয়া হচ্ছে।’

এদিকে ক্রেতাদের কাছ থেকে বাড়তি টাকা নেওয়ার অভিযোগ অস্বীকার করেছেন নিসবেতগঞ্জ ও হাজিরহাটের ইজারাদাররা। নিসবেতগঞ্জহাটে টোল চার্জ আদায়কারী সেলিম মিয়া বলেন, ‘বেশি নেওয়া হচ্ছে না। সিটি করপোরেশন থেকে ছয় লাখ দিয়ে এই হাট ইজারা নেওয়া হয়েছে। টাকা তো তুলতে হবে। যা নির্ধারণ করা হয়েছে, তাই নেওয়া হচ্ছে।’

এ ব্যাপারে রংপুর সিটি করপোরেশনের বাজার শাখার প্রধান জাকির হোসেন বার্তাটোয়েন্টিফোর.কম-কে বলেন, ‘সিটির চারটি হাট ইজারাদারকে টোল চার্জ নির্ধারণ করে দিয়েছি। তাদেরকে গরু ও মহিষ প্রতি ৪০০ টাকা এবং ছাগল ও ভেড়ার জন্য ১০০ থেকে ১৫০ টাকা চার্জ নিতে বলা হয়েছে। নির্ধারিত চার্জ ক্রেতাদের অবগত করতে হাটে হাটে ব্যানার ঝুলানোর পাশাপাশি সরকারি নির্দেশনা সম্পর্কে ইজারাদারদের বলা আছে। তারপরও যদি কেউ বাড়তি টোল চার্জ নেয়, এজন্য আমাদের করার কিছু নেই।’

এ সম্পর্কিত আরও খবর