গাবতলীর বেশিরভাগ গরু স্টেরয়েডমুক্ত

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 05:54:17

রাজধানীর সবচেয়ে বড় পশুর হাট গাবতলীর বেশিরভাগ গরু স্টেরয়েডমুক্ত, কৃত্রিমভাবে এসব গরুকে মোটাতাজা করা হয়নি বলে জানিয়েছেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

শুক্রবার (৯ আগস্ট) রাজধানীর গাবতলী পশুর হাটে র‌্যাব-৪ ও প্রাণিসম্পদ অধিদফতরের সহযোগিতায় স্টেরয়েডযুক্ত কোরবানির পশু রোধে অভিযান শেষে এ কথা বলেন তিনি।

সারওয়ার আলম বলেন, শুক্রবার দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত আমরা গাবতলী পশুর হাটে স্টেরয়েডযুক্ত কোরবানির পশুর বিরুদ্ধে অভিযান পরিচালনা করেছি। অভিযানে আমরা দেখেছি এ হাটের অধিকাংশ পশু স্টেরয়েডমুক্ত ও আর্টিফিশিয়াল কিছু ব্যবহার করে কোনো গরুকে মোটাতাজা করা হয়নি। তবে দুই-এককটি গরুতে আমরা সমস্যা পেয়েছি, সেই অনুযায়ী তাদের পরামর্শও দেওয়া হয়েছে।

তিনি বলেন, আমরা অভিযানে এক ব্যাপারীকে হাতেনাতে ধরেছি একটি গরুতে স্টেরয়েড ইনজেকশন দেওয়ার সময়। সঙ্গে সঙ্গে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে বিনাশ্রমে ছয় মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। আমাদের অভিযানের উদ্দেশ্য কেউ যেন কোন স্টেরয়েড বা আর্টিফিশিয়াল কিছু ব্যবহার করে গরুকে ফোলাতে না পারে। এ গুলো আমাদের শরীরের জন্য অনেক ক্ষতিকর। এছাড়া কোরবানির পবিত্র প্রাণীকে যেন কেউ অপবিত্র করতে না পারে।

কোরবানির পশুর হাট চলাকালীন পুরো সময়জুড়ে অভিযান অব্যাহত থাকবে বলে জানান র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম।

এ সম্পর্কিত আরও খবর