দেশের কয়েকটি জেলায় উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

, জাতীয়

কান্ট্রি ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2024-01-02 20:18:25

সৌদি আরবের সঙ্গে মিল রেখে বরিশাল, লালমনিরহাট, পাবনা, ঝিনাইদহ, ময়মনসিংহ, মাদারীপুরসহ দেশের কয়েকটি জেলায় পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে।

বার্তাটোয়েন্টিফোর.কমের ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্টরা বিষয়টি নিশ্চিত করেছেন।

 

জানা গেছে, রোববার (১১ আগস্ট) সকালে বরিশাল নগরীর কয়েকটি ওয়ার্ড ও বিভিন্ন উপজেলায় ঈদুল আজহার নামাজের জামাত অনুষ্ঠিত হয়।

বরিশাল নগরীর প্রধান ও বৃহত্তর জামাত সকাল সাড়ে ৯টায় ২৩ নং ওয়ার্ডের ‘তাজকাঠি জাহাঁগিরিয়া শাহসুফি মমতাজিয়া জামে মসজিদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। এছাড়াও নগরীর টিয়াখালী চৌধুরী বাড়ি দরবার শরিফ, জিয়া সড়কসহ বরিশাল সদর উপজেলার চাঁদকাঠী, চরকিউট্টা গ্রাম, বন্দর থানা সাহেবের হাটের পতাং গ্রামে কয়েকটি পরিবারের সদস্যরা কোরবানি ঈদের নামাজ আদায় করেন।

পাশাপাশি বরিশাল জেলার মেহেন্দিগঞ্জ উপজেলার তালুকদারচর গ্রাম, বাবুগঞ্জ উপজেলার ওলানকাঠির সরোয়ার খলিফার বাড়ি, খানপুরার জাহাঙ্গীর সিকদারের বাড়ি, মাধবপাশার সাদেক দুয়ারীর বাড়ি, কেদারপুর গ্রামের আবদুল মান্নান হাওলাদারের বাড়িতে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে।

গৌরনদী উপজেলার শরিকলের আকন বাড়িতে, মুলাদী উপজেলার শ্রীরামপুর ও বদরটুনী দরবার শরিফ, বাকেরগঞ্জ উপজেলার সুন্দরকাঠি, আফালকাঠিতে বইছে কোরবানির ঈদের আমেজ।

এই ঈদের আনন্দকে পরিবারের সঙ্গে উপভোগ করবে জেলার প্রায় আড়াই থেকে তিন হাজার মানুষ। এরা সবাই চট্টগ্রামের চন্দনাইশ উপজেলাস্থ জাহাঁগিরিয়া শাহসুফি মমতাজিয়া দরবার শরিফ ও সাতকানিয়া মির্জাখালী দরবার শরিফের অনুসারী। তারা হানাফি মাজহাবের মত আদর্শে বিশ্বাসী বলেই বিশ্বের যেকোনো দেশে চাঁদ দেখার উপর নির্ভর করে রোজা রাখা শুরু ও দুই ঈদের নামাজ আদায় করেন।

এদিকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলার কয়েকটি গ্রামে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হচ্ছে।

রোববার সকাল ১০টার দিকে কালীগঞ্জ উপজেলার মুন্সিপাড়ায় পবিত্র ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করেন মাওলানা আব্দুল হামিদ।

স্থানীয় সূত্রে জানা গেছে, কালীগঞ্জ উপজেলার তুষভান্ডার, সুন্দ্রহবী, কাকিনা, চাপারহাট, চন্দ্রপুর, আমিনগঞ্জ ও মুন্সীপাড়া গ্রামের প্রায় শতাধিক পরিবারের মুসল্লিরা রোববার পবিত্র ঈদুল আজহার নামাজ আদায় করেছেন। প্রতি বছর সৌদি আরবের সঙ্গে মিল রেখে একদিন আগে রোজা ও ঈদ করেন এসব গ্রামের মুসল্লিরা।

অপরদিকে পাবনার সুজানগর উপজেলার দুলাই ইউনিয়নের বদনপুর গ্রামে ১২ ঘরের ৬০-৭০ জন মুসল্লি ঈদের নামাজ আদায় করেছেন।

রোববার সকাল ১০টায় নকীবিয়া দরবার শরীফের মাওলানা আবুল কালাম আজাদ ঈদের জামাতের ইমামতি করেন।

ময়মনসিংহের গৌরীপুর উপজেলার বাহাদুরপুর সুরেশ্বর দরবার শরীফে পবিত্র ঈদ-উল-আজহার নামাজ অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল ৯টা ৩০ মিনিটে ময়মনসিংহ, ঈশ্বরগঞ্জ, নান্দাইল, ফুলপুর, শম্ভুগঞ্জসহ বিভিন্ন স্থান থেকে ২ শতাধিক ভক্ত ঈদের জামাতে অংশগ্রহণ করেছেন।

ঝিনাইদহের হরিণাকুণ্ডু উপজেলার বেশ কয়েকটি গ্রামের শতাধিক পরিবারের মাঝে ঈদুল আজহা উদযাপিত হচ্ছে। রোববার সকাল ৮টায় হরিণাকুণ্ডু উপজেলা পরিষদ মোড়ে কামরুল ইসলাম বুলবুলের রাইস মিলের চাতালে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। জামাতে ইমামতি করেন মাওলানা রেজাউল ইসলাম।

এছাড়া ঈদুল আজহা উদযাপন করছে মাদারীপুরের চারটি উপজেলার ৩০ গ্রামের প্রায় ৪৫ হাজার মানুষ। জেলার বেশ কয়েকটি স্থানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে। তবে বড় জামাত অনুষ্ঠিত হয়েছে মাদারীপুর সদর উপজেলার তাল্লুক গ্রামের চরকালিকাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে। রোববার সকাল সাড়ে ৯টায় এ জামাতের ইমামতি করেন ইমাম আবদুল হাসেম ফকির। জামাত শেষে একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেন।

এ সম্পর্কিত আরও খবর