খুলনার ১৩৬ স্থানে হবে পশু কোরবানি

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, খুলনা | 2023-08-27 10:50:11

খুলনা সিটি করপোরেশন (কেসিসি) এবারো নির্দিষ্ট স্থানে পশু কোরবানি নিশ্চিত করতে ব্যাপক প্রচারণা চালিয়েছে। এবার মহানগরীর ৩১টি ওয়ার্ডে ১৩৬টি স্থানে পশু জবাইয়ের জন্য স্থান নির্ধারণ করা হয়েছে। গত বছর নির্ধারিত স্থান ছিল ১৭২টি।

কেসিসি সূত্রে জানা গেছে, সরকারি নির্দেশনা অনুযায়ী গত বছর ঈদুল আজহায় নগরীতে ৯ হাজার ৫শ পশু কোরবানি দেয়া হয়েছিল। এর মধ্যে লক্ষ্যমাত্রা অর্জন হয়েছিল শতকরা ৪৫ ভাগ। ভালো সুফল না পাওয়ায় ৩১টি ওয়ার্ডে কিছু স্থান কমিয়ে এবার ১৩৬টি স্থান নির্ধারণ করা হয়েছে।

কেসিসির নির্ধারিত স্থানগুলো হচ্ছে- খুলনা নগরীর ১ নং ওয়ার্ডে জাতীয় তরুণ সংঘ মাঠ, দিঘির পশ্চিম পাড়, কালিবাড়ী দিঘির পাড়, পশ্চিমপাড়া মতির বাগানবাড়ী, মহেশ্বরপাশা সরকারি প্রাথমিক বালিকা বিদ্যালয়, পুলিশ ফাঁড়ি রোড, শহীদ জিয়া মহাবিদ্যালয় মাঠ ও মহেশ্বরপাশা উত্তর বনিক পাড়া, খানা বাড়ি।

২ নং ওয়ার্ডে কেডিএ আবাসিক জামে মসজিদের সামনে, অ্যাজাক্স জুট মিলস ফুটবল খেলার মাঠ, মীরেরডাঙ্গা তেঁতুলতলা মাঠ, সেনপাড়া জহির উদ্দিন গণ বিদ্যাপীঠ স্কুল মাঠ ও রেলগেট কৃষ্ণ মোহন স্কুল মাঠ।

৩ নং ওয়ার্ডে মহেশ্বরপাশা সাড়াডাঙ্গা মাঠ, কার্ত্তিক কুল ঈদগাহ ময়দান, মধ্যডাঙ্গা স্কুল মাঠ ও মাঠের বাড়ি স্কুল।

৪ নং ওয়ার্ডে দেয়ানা দক্ষিণপাড়া প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণ, দৌলতপুর কলেজিয়েট স্কুল মাঠ, দেয়ানা উত্তরপাড়া স্কুল মাঠ প্রাঙ্গণ ও দেয়ানা মোল্লা পাড়া স্কুল মাঠ প্রাঙ্গণ।

৫ নং ওয়ার্ডে আঞ্জুমান ঈদগাহ ময়দান, কল্পতরু চত্বর, দত্তবাড়ি ইসহাকিয়া মাদরাসা ময়দান, তিন দোকানের মোড় খানজাহান আলী মাদরাসা ময়দান ও দৌলতপুর বাজার তুলাপট্টি সংলগ্ন খোলা চত্বর।

৬ নং ওয়ার্ডে পাবলা সবুজ সংঘ মাঠ প্রাঙ্গণ, পাবলা শেরে বাংলা স্কুল মাঠ প্রাঙ্গণ, পাবলা কারিকরপাড়া স্কুল মাঠ প্রাঙ্গণ ও পাবলা মধ্যপাড়া দাসের ভিটা।

৭ নং ওয়ার্ডে কাশিপুর ফুটবল মাঠের উত্তর পার্শ্বে, মোল্লা বাড়ির সামনে ও শহিদ কমিশনারের বাড়ির সামনে।

৮ নং ওয়ার্ডে খানজাহান আলী মাদরাসা ক্রিসেন্ট গেট, ক্রিসেন্ট আলিম মাদরাসা মাঠ ও গোয়ালপাড়া কমিউনিটি সেন্টার।

৯নং ওয়ার্ডে গোয়ালখালী ক্যাডেট স্কীম মাদরাসার সম্মুখে, মুজগুন্নী নেছারিয়া মাদরাসার সম্মুখে, মুজগুন্নী উত্তরপাড়া ঈদগাহ মাঠ ও বাস্তুহারা কলোনি ঈদগাহ মাঠ।

১০ নং ওয়ার্ডে দারুল মোকাররম মাদরাসা মাঠ, চিত্রালী সুপার মার্কেট সংলগ্ন, খাদেমুল ইসলাম মাদরাসা, ২১৮ নং রোড ঈদগাহ সংলগ্ন, স্কাউট মাঠ, বঙ্গবাসী স্কুল রোড, স্কুলগেট সংলগ্ন ও নয়াবাটি মোড়।

১১ নং ওয়ার্ডে খালিশপুর নিউ মার্কেট সংলগ্ন কসাইখানা, প্লাটিনাম শ্রমিক ক্লাব প্রাঙ্গণ, তৈয়্যেবা কলোনি মাদরাসা ও পিপলস নিউ কলোনি প্রাঙ্গণ।

১২ নং ওয়ার্ডে আরাবিয়া মসজিদ চত্বর, স্যাটেলাইট স্কুল চত্বর, হাউজিং তিন তলা, শ্রমিক ভবন চত্বর ও বায়তুল কেরাম মসজিদ চত্বর।

১৩ নং ওয়ার্ডে চরের হাট ঈদগাহের পার্শ্বে, কাজী ইমতিয়াজ উদ্দিনের বাড়ির সামনে, দত্তপাড়া, ১৩নং ওয়ার্ড কাউন্সিলর অফিসের সামনে, আলমনগর নূরানীয়া জামে মসজিদের পার্শ্বে ও ২নং নেভী গেট।

১৪ নং ওয়ার্ডে মুজগুন্নী মহাসড়ক, রোড নং-৮ এর মাথায়, বয়রা মধ্যপাড়া জামে মসজিদের সামনে, কাজী আ. বারী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ ও রায়ের মহল সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন মাঠ।

১৫ নং ওয়ার্ডে হালদার পাড়া (কাউন্সিলরের বাড়ির সামনে), পালপাড়া রোলিং মিল মসজিদ মাদরাসা মাঠ ও পলিটেকনিক কলেজের ভেতরের মাঠ।

১৬ নং ওয়ার্ডে জোড়াগেট সিঅ্যান্ডবি কলোনি মসজিদ চত্বর, বয়রা ফারুকিয়া মাদরাসা চত্বর, বয়রা হাজী মুনসুর স্কুল চত্বর, নূর নগর ইসলাম মিশন মাদরাসা চত্বর ও বয়রা মেইন রোড টেক্সটাইল মিল জামে মসজিদ চত্বর।

১৭ নং ওয়ার্ডে ছোট বয়রা সবুজ সংঘের মাঠ, সোনাডাঙ্গা আ/এ ১ম ফেজ বায়তুল মোকারম মসজিদের সামনের মাঠ, সোনাডাঙ্গা আ/এ ২য় ফেজ মসজিদের মাঠ, সোনাডাঙ্গা আ/এ ৩য় ফেজ মসজিদের সামনের মাঠ ও হাফিজ নগর আমানত জামে মসজিদের মাঠ।

১৮ নং ওয়ার্ডে তালিমুল মিল্লাত খালাসী মাদরাসা প্রাঙ্গণ, সবুজবাগ জামে মসজিদ প্রাঙ্গণ, ওমর (রা.) ঈদগা মাঠ ও গল্লামারী কসাইখানা। ১৯ নং ওয়ার্ডে ইসলামাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন মাঠ, ডালমিল মোড় সংলগ্ন ন্যাশনাল স্কুল মাঠ, গোবরচাকা শিশু একাডেমির মাঠ, কেডিএ এভিনিউ তেঁতুলতলা মোড় চত্বর ও পল্লীমঙ্গল স্কুল মাঠ।

২০ নং ওয়ার্ডে বাগানবাড়ি জামে মসজিদ চত্বর, শেখপাড়া মেইন রোড চত্বর, ফারাজিপাড়া মেইন রোড, দ্বীনওয়ালি জামে মসজিদ চত্বর, ফেরিঘাট জিন্নাহ মসজিদ চত্বর ও ২০ নং ওয়ার্ড অফিস চত্বর।

২১ নং ওয়ার্ডে হেলাতলা রোড স্বর্ণপট্টি চত্বর, বিশ্ব ইসলাম মিশন দাখিল মাদরাসা প্রাঙ্গণ, ৪নং ফুড ঘাট চত্বর, রেলওয়ে হাসপাতাল রোড, বায়তুন নাজাত মাদরাসা চত্বর ও স্যার ইকবাল রোড, এ হোসেন প্লাজার সামনে।

২২ নং ওয়ার্ডে করোনেশন বিদ্যা নিকেতন গগন বাবু রোড, খুলনা জিলা স্কুল, হাজী আবু হানিফ মাদরাসা নতুন বাজার ও খান এ সবুর রোড মহিলা মাদরাসা।

২৩ নং ওয়ার্ডে গ্লোক মনি শিশু পার্ক, “ল” কলেজ মসজিদ প্রাঙ্গণ, পিটিআই মোড়, পুরাতন জোহরা খাতুন শিশু বিদ্যালয় ও ইয়োলোর মাঠ, সামসুর রহমান রোড।

২৪ নং ওয়ার্ডে দারুল উলুম মাদরাসা প্রাঙ্গণ, মুসলমানপাড়া, ২৪ নং ওয়ার্ড অফিস প্রাঙ্গণ ও অগ্রণী ব্যাংক টাউন মসজিদ প্রাঙ্গণ।

২৫ নং ওয়ার্ডে বসুপাড়া কবরস্থান সংলগ্ন মসজিদ প্রাঙ্গণ, ২৫ নং ওয়ার্ড সংলগ্ন খোলা জায়গা, সিদ্দিকীয়া মাদরাসা মাঠ, হক রাইস মিল চাতাল, ইসলাম কমিশনার মোড়ের পাশের মাঠ ও খোরশেদ নগর প্রবেশ মুখ চত্বর।

২৬ নং ওয়ার্ডে পশ্চিম বানিয়াখামার সরকারি প্রাথমিক বিদ্যালয় সংলগ্ন খোলা চত্বর, কাশেমাবাদ জামে মসজিদ খোলা চত্বর, বসুপাড়া বাঁশতলা বরকতিয়া মাদরাসা সংলগ্ন খোলা চত্বর ও ২৬ নং ওয়ার্ড অফিস চত্বর।

২৭ নং ওয়ার্ডে খাদেমুল ইসলাম মাদরাসা, পূর্ব বানিয়াখামার, মারকাজুল উলুম মাদরাসা সংলগ্ন মাঠ, বাইতুন নাজাত মাদরাসা ও মিস্ত্রিপাড়া পৌর-বাজার।

২৮ নং ওয়ার্ডে পশ্চিম টুটপাড়া প্রাইমারি স্কুল রোড, বিনোদনী হাসপাতাল রোড, টুটপাড়া, মিয়াপাড়া ২য় গলি, দক্ষিণ টুটপাড়া বালুর মাঠ ও দক্ষিণ টুটপাড়া ঈদগাহ মাঠ।

২৯ নং ওয়ার্ডে খুলনা আলিয়া মাদরাসা প্রাঙ্গণ, কয়লাঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণ ও সবুরননেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রাঙ্গণ।

৩০ নং ওয়ার্ডে চাঁনমারী আহম্মাদীয়া এতিমখানা মাদরাসা চত্বর, দক্ষিণ টুটপাড়া বায়তুল আমান জামে মসজিদ চত্বর, শেখ মকবুল আহম্মেদ জামে মসজিদ এর পাশে ও টুটপাড়া আমতলা হাসপাতাল চত্বর।

৩১ নং ওয়ার্ডে লবণচরা ইসলামপাড়া ছোট বান্দা, দুই কালভার্টের পাশে ফাঁকা জায়গায়, লবণচরা মোক্তার হোসেন সড়কের মাঝখানে স্কুল চত্বর, মোজাহিদপাড়া আল-আমিন জামে মসজিদের সম্মুখে, ৩১ নং ওয়ার্ড অফিস সংলগ্ন খোলা চত্বর ও জিন্নাহপাড়া শিশু মেলা স্কুল মাঠ।

খুলনা সিটি করপোরেশনের সিনিয়র ভেটেরিনারি সার্জন ডা. রেজাউল করিম বার্তাটোয়েন্টিফোর.কমকে জানান, এবারো নির্ধারিত স্থানে পশু জবাইয়ের জন্য ব্যাপক প্রচারণা চালানো হয়েছে। প্রতিটি স্থানের উপরে সামিয়ানা টানানো, কোরবানি দাতাদের বসার জন্য ৫০টি করে চেয়ার, পর্যাপ্ত পানির ব্যবস্থা, মাদুর এবং মাংস পরিবহনের জন্য বস্তা ও প্রতিটি স্পটে দুটি ভ্যান থাকবে। এই উদ্যোগ কার্যকর করার জন্য কেন্দ্রীয়ভাবে সিটি মেয়রের নেতৃত্বে একটি মনিটরিং টিম গঠন করা হয়েছে।

কেসিসির মেয়র তালুকদার আব্দুল খালেক বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘সকলের উচিত কেসিসির নির্ধারিত স্থানে কোরবানির পশু জবাই করা। তাতে শহরের পরিবেশ ভালো থাকবে। আমরা সবাই পরিবেশ দূষণের ভয়াবহতা থেকে রক্ষা পাব। বিশেষ করে এবার ডেঙ্গু প্রতিরোধে সবার সচেতন হতে হবে। সকলের সম্মিলিত প্রয়াসে খুলনা সিটি করপোরেশন হবে পরিচ্ছন্ন নগরী।’

 

এ সম্পর্কিত আরও খবর