রসিকে কোরবানির পশুর বর্জ্য অপসারণ শুরু

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রংপুর | 2023-09-01 07:26:10

২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের লক্ষ্যে রংপুর সিটি করপোরেশন (রসিক) এলাকায় কার্যক্রম শুরু হয়েছে। সোমবার (১২ আগস্ট) বেলা আড়াইটায় নগরীর শাপলা চত্বরে এই কার্যক্রমের উদ্বোধন করেন সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।

উদ্বোধনকালে রসিক মেয়র বলেন, ‘সকাল সাড়ে ১১টার পর থেকে প্রত্যেক ওয়ার্ডে পরিচ্ছন্নতাকর্মীরা গাড়ি ও ভ্যান নিয়ে বাড়ি বাড়ি যাচ্ছেন। দ্রুত সময়ের মধ্যে বর্জ্য অপসারণ করতে সিটির ৬২৭ জন পরিচ্ছন্নতাকর্মীকে তিনটি জোনে ভাগ করে এই কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।’

তিনি বলেন, ‘আমি নিজেই সকাল থেকে বেশ কয়েকটি এলাকায় গিয়েছি। যাতে সুষ্ঠুভাবে ২৪ ঘণ্টার আগেই বর্জ্য অপসারণ সম্পন্ন হয়, সেজন্য তদারকি করছি। সবার সহযোগিতা পেলে ২৪ ঘণ্টার মধ্যেই বর্জ্যমুক্ত রংপুর মহানগরী উপহার দেওয়া সম্ভব হবে।’

এ সময় রসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা আকতার হোসনে আজাদ, বর্জ্য ব্যবস্থাপনা কমিটির চেয়ারম্যান ও ২১নং ওয়ার্ড কাউন্সিলর মাহাবুবার রহমান মঞ্জু, ২৩নং ওয়ার্ড কাউন্সিলর সেকেন্দার আলী, বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের অঞ্চল প্রধান শাহিনুর রহমান শাহিন, মিজানুর রহমান মিজু, মোহাম্মদ হাসান রাহি, মেয়রের একান্ত সচিব কাজী জাহিদ হোসেন লুসিড সহ বিভিন্ন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রসিক সূত্রে জানা গেছে, ৭০টি রিক্সাভ্যান, ২৭টি বর্জ্যবাহী ট্রাক, স্টিল রোডার দুইটি, দুইটি পানির গাড়ির মাধ্যমে বর্জ্য অপসারণ করা হচ্ছে। প্রতিটি জোনে তিন স্তরের কর্মকর্তা-কর্মচারী ও পরিচ্ছন্নকর্মীরা কাজ করছেন। বর্জ্য অপসারণে নাগরিকদের সুবিধার্থে একটি কন্ট্রোল রুম খোলা হয়েছে। ০১৭১৮৫৪৩১৫৭, ০১৭২৭৮৯৮১৯০, ০১৭২৩৮০৭৩৪৪, ০১৭৩৩৩৯০১৫০, ০১৭১৪৫৬৬৩৮৩ নম্বরে যোগাযোগ করে নগরবাসী কন্ট্রোল রুমের সহায়তা নিতে পারবেন।

এ বছর অনুমানিক ২০০ টন কোরবানির পশুর বর্জ্য সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। সংগ্রহ করা বর্জ্য নগরীর কলাবাড়ি, নাসনিয়া ও শরেয়ারতল এলাকায় ডাম্পিং করা হবে।

এ সম্পর্কিত আরও খবর