ঢাকায় পশ্চিমাঞ্চলের ট্রেনগুলো ফিরছে বিলম্বে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 12:05:42

কমলাপুর রেলস্টেশনের স্টেশন ম্যানেজার মোহাম্মদ আমিনুল হক বলেছেন, ‘দেশের বিভিন্ন প্রান্ত থেকে ঈদ উদযাপন শেষে আবারো ঢাকায় ফিরতে শুরু করেছে মানুষজন। তবে পশ্চিমাঞ্চল থেকে ছেড়ে আসা সবগুলো ট্রেনই ঢাকায় পৌঁছাতে বিলম্ব হচ্ছে। ফলে ঢাকা থেকে নির্ধারিত সময়ে আমরা ট্রেনগুলো ছাড়তে পারছি না।’

রোববার (১৭ আগস্ট) সোয়া ১১টার দিকে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন স্টেশন ম্যানেজার আমিনুল হক।

কমলাপুর রেলস্টেশন ঘুরে সরেজমিনে দেখা যায়, রাজশাহী থেকে আসা ধুমকেতু এক্সপ্রেস ভোর ৬টায় ঢাকা ছেড়ে যাওয়ার কথা ছিল। তবে কমলাপুর রেল স্টেশনে পৌঁছাতে দেরি হওয়ার কারণে ৫ ঘণ্টা বিলম্বে ১১টা ১০ মিনিটে ট্রেনটি ঢাকা ছেড়ে গেছে।

খুলনা থেকে আসা সুন্দরবন এক্সপ্রেস ভোর ৬টা ২০ মিনিটে ঢাকা ছাড়ার কথা ছিল। তবে বিলম্বে আসার কারণে ৫ ঘণ্টা দেরিতে বেলা ১১টায় ঢাকা ছেড়ে গেছে।

চিলাহাটি থেকে আসা নীলসাগর এক্সপ্রেস সকাল ৮টায় ঢাকা ছেড়ে যাওয়ার কথা থাকলেও এখনো সেটি কমলাপুর রেলস্টেশন পৌঁছায়নি। তাই কখন সেটি ঢাকায় পৌঁছাবে এবং ঢাকা থেকে সেটি কখন চিলাহাটির উদ্দেশে ছেড়ে যাবে তা বলা যাচ্ছে না।

রংপুর থেকে আসা রংপুর এক্সপ্রেস সকাল ৯টার আগে ঢাকায় পৌঁছানোর কথা থাকলেও সেটি এখনো এসে পৌঁছায়নি। ধারণা করা হচ্ছে ট্রেনটি ঢাকায় পৌঁছাতে আরও কয়েক ঘণ্টা সময় লাগবে। বিকেল সাড়ে ৪টা নাগাদ রংপুরের উদ্দেশে সেটি ঢাকা ছেড়ে যেতে পারে।

লালমনিরহাট থেকে লালমনি ঈদ স্পেশাল সকাল সোয়া ৯টায় ছেড়ে যাওয়ার কথা থাকলেও সেটি এখনো স্টেশনে এসে পৌঁছায়নি। বিকেল ৪টা ৫ মিনিটে লালমনির উদ্দেশে সেটি ঢাকা ছেড়ে যেতে পারে।

পঞ্চগড় থেকে আসা একতা এক্সপ্রেস সকাল ১০টায় ঢাকা ছাড়ার কথা ছিল। তবে সেটি  ২ ঘণ্টা দেরিতে দুপুর ১২টায় ঢাকা থেকে পঞ্চগড়ের উদ্দেশে ছেড়ে গেছে।

স্টেশন ম্যানেজার মোহাম্মদ আমিনুল হক বলেন, ‘সকাল থেকে পূর্বাঞ্চলের সবগুলো ট্রেন সময় মতো ছেড়ে গেছে। তবে পশ্চিমাঞ্চলের ট্রেনগুলো যথাসময়ে ঢাকাতে পোঁছাতে পারছে না। ফলে সময় মতো ঢাকা ছেড়ে যেতে পারছে না ট্রেনগুলো। ফিরতি পথে প্রতিটি স্টেশনে যাত্রীর অধিক চাপ থাকার ফলে সময় বেশি লাগছে। তাই ট্রেনগুলোকে ঢাকায় পৌঁছাতে সময় লাগছে।’

ট্রেন বিলম্বে পৌঁছানোর আরও কারণ জানিয়ে তিনি বলেন, ‘পশ্চিমাঞ্চলের কিছু রেলপথ ক্ষতিগ্রস্ত হয়েছিল। যা সংস্কার করে পুনরায় সেসব রেলপথ চালু করা হয়েছে। নিরাপত্তার স্বার্থে সেসব রুটে ট্রেনের গতি কিছুটা কমিয়ে চালানো হচ্ছে। ফলে ট্রেন আসতে কিছুটা সময় বিলম্ব হচ্ছে।’

উল্লেখ্য, দেশের বিভিন্ন প্রান্ত থেকে তিনটি স্পেশালসহ মোট ৩৭টি আন্তনগর ট্রেন ঢাকায় এসেছে এবং ঢাকা ছেড়ে গেছে। বেলা ১১টা পর্যন্ত কমলাপুর স্টেশনে ১৭টি ট্রেন এসে পৌঁছেছে।

এ সম্পর্কিত আরও খবর