ছাইয়ের স্তূপও তন্ন তন্ন করে খুঁজছেন তারা

ঢাকা, জাতীয়

মনি আচার্য্য, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-23 02:41:07

৩ ঘণ্টার আগুনের লেলিহান শিখায় পুড়ে গেছে ঝিলপাড় বস্তির ৩ হাজার ঘর, ছাই হয়ে গেছে ঘরের বাসনকোসন-আসবাব। বস্তিটির পুড়ে যাওয়া ৩ হাজার ঘরের সঙ্গে পুড়ে গেছে ৩ হাজার পরিবারের স্বপ্নও। পোড়া ছাইয়ের স্তূপের ভেতর থেকে ব্যবহার্য কিছু উদ্ধার করা যায় কিনা সেই আশায় ছাইয়ের স্তূপও তন্ন তন্ন করে খুঁজে চলেছেন সব হারানো মানুষ। কারণ, আবার যে নতুন করে গড়তে হবে সংসার।

কেউ ধ্বংসস্তূপ থেকে খুঁজে বের করছেন পুড়ে যাওয়া হাড়ি-পাতিল, আবার কেউ নিয়ে যাচ্ছেন পুড়ে যাওয়া স্টিলের খাট, আলমারিসহ নানান আসবাব।

শনিবার (১৭ আগস্ট) মিরপুরের-৭ নম্বর সেকশনের ঝিলপাড় বস্তিতে সরেজমিনে গিয়ে দেখা যায়, বস্তিবাসীরা নিজেদের ঘরের কিছু মালামাল ব্যবহারযোগ্য আছ কিনা তা খুঁজে দেখছেন। কাপড়চোপড়, চাল-ডাল থেকে শুরু করে ঘরে থাকা সবই ছাই হয়ে গেছে। এর মধ্যে থেকেও কিছু কিছু আসবাব খুঁজে বের করছেন বস্তিবাসীরা।

ভুক্তভোগীরা জানান, সর্বনাশা আগুনে ঘরের সবকিছুই পুড়ে শেষ হয়ে গেছে। তবুও ধ্বংসস্তূপের মধ্যেও কিছু অবশিষ্ট আছে কিনা তাই তারা খুঁজে দেখছেন। কারণ, জীবন তো থেমে থাকে না, আবারও শুরু করতে হবে সংসার। যা কিছু অবশিষ্ট আছে তাই তাই দিয়ে নতুন করে জীবন যুদ্ধে নামবেন ঘরপোড়া এসব মানুষ।

আমিনুল ইসলাম নামে এক বস্তিবাসী বলেন, ‘আমার ঘরে টিভি-ফ্রিজ সবই ছিল। সব পুইড়া ছাই হয়া গ্যাছে! কিছু হাড়িপাতিল অল্প পুড়ছে, সেইগুলা নিয়া যাইতাছি। নতুন কইরা সংসার শুরু করলে একলগে তো সব কিনতে পারুম না।’

সাবিনা খাতুন নামে এক গার্মেন্টস কর্মী নিজের ঘর থেকে পুড়ে যাওয়া আসবাবপত্র নিচ্ছেন আর বিলাপ করেছেন। ‘পুইড়া গেলেও সব জিনিসই আমার নিতে হইব। এত টাহা নাই যে, নতুন কইরা সব কিনমু। আমাদের কেডা টাহা দিব নতুন জিনিস কেনার?’

এ সম্পর্কিত আরও খবর