বাংলাদেশ-ভারত পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক চলছে

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-29 17:13:25

বাংলাদেশ-ভারত পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠক মঙ্গলবার (২০ আগস্ট) সকাল ১১টায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় শুরু হয়েছে।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন এবং সফররত  ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর নিজ নিজ দেশের পক্ষে দ্বিপক্ষীয় বৈঠকে নেতৃত্ব দিচ্ছেন।

বৈঠকের আগে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী  একান্তে কথা বলেন। মঙ্গলবার সকালে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন জয়শঙ্কর। 

এ সময় তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর অবদান অবিস্মরণীয়’। 

আরও পড়ুন: ‘দুই দেশের সম্পর্ক নতুন উচ্চতায় নিতে কাজ করব’

ঢাকায় ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর সোমবার (১৯ আগস্ট) রাত ৯টার দিকে তিন দিনের সফরে ঢাকা এসেছেন। পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন হজরত শাহজালাল বিমানবন্দরে তাকে স্বাগত জানান।

এর আগে পররাষ্ট্র সচিব হিসেবে বাংলাদেশ এলেও পররাষ্ট্রমন্ত্রী হওয়ার পর  এটাই হবে তার প্রথম ঢাকা সফর।

এই সফরে বাংলাদেশ ও ভারতের দ্বিপক্ষীয় অনেক বিষয় আলোচনা হবে জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর। তবে কোনো চুক্তি হবে না বলে জানা গেছে।

দুই পররাষ্ট্র মন্ত্রীর  বৈঠকে অবৈধ অভিবাসন ও অনুপ্রবেশ, যোগাযোগ, নিরাপত্তা, আন্তর্জাতিক সন্ত্রাস, কাশ্মীর ইস্যু, রোহিঙ্গা সংকট এবং দীর্ঘদিনের অমীমাংসিত তিস্তাসহ সকল অভিন্ন নদীর পানির বণ্টন নিয়ে আলোচনা হতে পারে। এ দিনেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন জয়শঙ্কর।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২ অক্টোবর দিল্লি যাচ্ছেন। ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ইন্ডিয়ান চ্যাপ্টার বা রিজিওনাল এজেন্ডা ইন্ডিয়ান ইকোনমিক সামিটে অংশ নেয়ার কথা রয়েছে তার।

এই ফোরামের যোগদানের পাশাপাশি প্রধানমন্ত্রীর সফরে ভারতের প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক হবার সম্ভবনা রয়েছে। সে বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শংকর বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে বৈঠকে আলোচনা করতে পারেন বলে জানা গেছে।

২১ আগস্ট নয়া দিল্লি ফিরে যাওয়ার কথা রয়েছে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর।

এ সম্পর্কিত আরও খবর