এডিস ধ্বংসে আসছে আর্ন্তজাতিক বিশেষজ্ঞ দল

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-21 22:01:59

এডিস মশা দ্বারা সৃষ্ট রোগগুলো মোকাবিলায় বাংলাদেশে আসছে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থা (আইএইএ), জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) যৌথ বিশেষজ্ঞ দল। আগামী ২১ আগস্ট থেকে ২৩ আগস্ট পর্যন্ত তারা বাংলাদেশে থাকবেন। এই দলের মূল উদ্দেশ্য জীবাণুমুক্ত কীট প্রযুক্তির (এসআইটি) সম্ভাব্যতা মূল্যায়ন করে বাংলাদেশের এডিস মশা নিয়ন্ত্রণ করা।

মঙ্গলবার (২০ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

আরও পড়ুন: যে বাড়িতে এডিস মশার অস্তিত্ব মিলবে নোটিশ টাঙিয়ে দেওয়া হবে

আইএনইএ ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাবের পর স্বাস্থ্যসেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সহায়তায় ভিয়েনায় বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশন উদ্যোগ নিয়ে বিশেষজ্ঞ দল পাঠানোর অনুমোদন দিয়েছে।

বিশেষজ্ঞ দলে রয়েছেন- রাফায়েল আরগিলিস হেরেরো এবং ডানিলো ডি অলিভিয়ারা কারভালহো। খাদ্য ও কৃষিতে পারমাণবিক প্রযুক্তি বিষয়ক যৌথ এফএও/আইএইএ বিভাগের পোকামাকড় নিয়ন্ত্রণ বিভাগের প্রযুক্তিবিদ ও অফিসার রাজপাল যাদবের নেতৃত্বে বিজ্ঞানী, ভেক্টর ইকোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট, ক্রান্তীয় রোগ নিয়ন্ত্রণ অধিদফতর, ডব্লিউএইচও বাংলাদেশে এডিস মশার জনসংখ্যার কারণে সৃষ্ট রোগগুলি মোকাবিলায় সহায়তা করবে।

আরও পড়ুন: গরুর রচনা নয়, এডিস মশা কী শেখানোর পরামর্শ মন্ত্রীর

ভিয়েনায় বাংলাদেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি আবু জাফর বলেন, ‘আমরা এডিস মশা মোকাবিলা করার জন্য সর্বোত্তম সম্ভাব্য বৈজ্ঞানিক জ্ঞান অর্জনের চেষ্টা করছি। এই সময়ে বাংলাদেশকে সমর্থন দেওয়ার জন্য আমরা আইএইএকে ধন্যবাদ জানাই।’

এ সম্পর্কিত আরও খবর