প্রত্যাবাসনের প্রস্তুতি সম্পন্ন, নিরুৎসাহী করছেন রোহিঙ্গা নেতারা

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 21:02:31

রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে বাংলাদেশ ও মিয়ানমার উভয়ই ‘সম্পূর্ণ প্রস্তুত’। তবে কিছু রোহিঙ্গা নেতা ও এনজিও তাদের ফিরে যেতে নিরুৎসাহিত করছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

মঙ্গলবার (২০ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

ড. মোমেন বলেন, আমরা শুনেছি কিছু রোহিঙ্গা নেতা সেখানে উদয় হয়েছেন। তারা কোনও রোহিঙ্গা (তাদের জন্মভূমিতে) ফেরত যাক সেটা চান না। তারা প্রত্যাবর্তনকারীদের থামানোর চেষ্টা করছেন। কিছু আন্তর্জাতিক এনজিও তাদের (রোহিঙ্গা) উস্কানি দিচ্ছে।

তিনি বলেন, বাংলাদেশ রোহিঙ্গাদের যত তাড়াতাড়ি সম্ভব রাখাইন রাজ্যে ফিরিয়ে দেবে। বৃহস্পতিবার থেকে দুই দেশই স্বল্প পরিসরে প্রত্যাবাসন পুনরায় শুরু করার চেষ্টা করছে। আমরা রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসন এবং তাদের নিজস্ব অঞ্চলে স্বাধীন চলাচলের অধিকার চাই। মিয়ানমার এ বিষয়ে একমত হয়েছে। অনেক রোহিঙ্গাই ফিরে যেতে ইচ্ছুক।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গারা মূলত নাগরিকত্ব চাইছে। তাদের দাবি অনুযায়ী নাগরিকত্ব না দেওয়া পর্যন্ত তারা যাবে না। কিন্তু মিয়ানমার বলছে এটি একটি প্রক্রিয়া। রোহিঙ্গারা ফিরে গেলে পরে কার্ড পাবে এবং তারপরে তাদের নাগরিকত্ব পাওয়ার প্রক্রিয়া শুরু হবে।

আগামী বৃহস্পতিবার (২২ আগস্ট) থেকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হতে যাচ্ছে। ওই দিন ৩ হাজার ৪৫০ জন রোহিঙ্গাকে ফিরিয়ে নিতে স্থল ও নৌ পথে মিয়ানমার সরকার প্রস্তুতি নিয়েছে।

গত জুলাই মাসে মিয়ানমারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের স্থায়ী সচিব ইউ মিন্ট থু’র নেতৃত্বে উচ্চ পর্যায়ের ডেলিগেশন টিমের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শিবির পরিদর্শন শেষে প্রত্যাবাসনের দিনক্ষণ চূড়ান্ত হয়।

এ সম্পর্কিত আরও খবর