রোববার থেকে চিরুনি অভিযান, লার্ভা পেলে সর্বোচ্চ ৬ মাসের জেল

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 23:34:21

আগামী রোববার ২৫ আগস্ট থেকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে চিরুনি অভিযান শুরু হবে বলে জানিয়েছেন মেয়র মো. আতিকুল ইসলাম। পূর্বের সিদ্ধান্ত অনুযায়ী প্রতিটি ওয়ার্ডকে ১০ ভাগে ভাগ করে ১০টি সাব ব্লকে ভাগ করে প্রতিদিন একটি করে সাব ব্লকে কাজ করবে সিটি করপোরেশনের কর্মীরা।

বুধবার (২১ আগস্ট) বিকেলে রাজধানীর স্পেকট্রা কনভেনশন সেন্টারে মশক নিধন এবং পরিচ্ছন্নতা বিষয়ক পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী একথা বলেন।

মেয়র আতিকুল ইসলামের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ। আরও উপস্থিত ছিলেন ডিএনসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল হাইসহ ঊর্ধ্বতন কর্মকর্তা ও বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরগণ।

অভিযানে কোনও বাড়িতে লার্ভা পাওয়া গেলে কি ধরণের শাস্তি হতে পারে সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মেয়রের পক্ষে ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, ‘মোবাইল কোর্টের আওতাভুক্ত আইনগুলোর মধ্যে পেনাল কোড (২৬৯) অনুচ্ছেদ অনুযায়ী রোগের জীবাণু উৎপাদনের অপরাধে ৬ মাস পর্যন্ত বিনাশ্রম কারাদণ্ড এবং যে কোন পরিমাণ অর্থদণ্ড দিতে পারব। অনুরূপভাবে  পেনাল কোডের (২৭০) অনুচ্ছেদ অনুযায়ী শাস্তি দিতে পারব। তাছাড়া যেহেতু আমরা পত্রিকায় বিজ্ঞাপন দিয়েছি এই বিষয়ে সর্তক করার জন্য। কাজেই এরপরও যদি কেউ না শোনেন তাহলে পেনাল কোড (১৮৭) অনুচ্ছেদ অনুযায়ী জরিমানা করতে পারব এবং জেল দিতে পারব।

ডিএনসিসি’র এই অভিযানে একটি বাসাবাড়িতে যদি এডিসের লার্ভা পাওয়া যায় তাহলে একটি সর্তকতামূলক স্টিকার লাগিয়ে দেওয়া হবে এবং ধ্বংস করে দেওয়া হবে ওই লার্ভা। এরপর ১০ দিন পর ওই একই বাড়িতে লার্ভা পেলেই জেল জরিমানা।

এ সম্পর্কিত আরও খবর