বঙ্গবন্ধু হত্যার হুকুমদাতা‌দেরও বিচার করা হ‌বে: মোজাম্মেল হক

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 11:08:20

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকারী‌দের বিচার হ‌য়ে‌ছে, কিন্তু হত্যার হুকুমদাতাদের বিচার হয়নি, তাদেরও বিচার হবে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

শুক্রবার (২৩ আগস্ট) জাতীয় প্রেসক্লা‌বের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। সভার আয়োজন করে মুক্তিযোদ্ধা ফাউন্ডেশন।

প্রধান অতিথির বক্তব্যে মোজাম্মেল হক বলেন, 'বঙ্গবন্ধুকে যারা গুলি করে হত্যা করেছে আমরা তাদের বিচার করেছি। কিন্তু যারা হত্যার হুকুম দিয়েছে তাদের বিচার হয় নাই। ১৯৭৫ সালের ১৫ আগস্ট পাকিস্তানি দূতাবাস, আমেরিকান দূতাবাস সারারাত খোলা ছিল। কেনো খোলা ছিল?

তিনি বলেন, জিয়াউর রহমান (সাবেক রাষ্ট্রপতি ও বিএনপির প্রতিষ্ঠাতা) বঙ্গবন্ধুর খুনি। খুনি না হলে, আত্মস্বীকৃত খুনি যারা ছিল, তাদের বিদেশে পাঠিয়ে বড় বড় পদে পদায়ন করতেন না।  বঙ্গবন্ধুর হত্যাকারীদের যা‌তে বিচার না হয় এর জন্য 'ইনডেমনিটি' অধ্যাদেশ জারি করে বিচারের রাস্তা বন্ধ করেছিলেন। ৭১ যারা পাকিস্তানের পক্ষে ছিল তাদেরকে নিয়েই মন্ত্রিসভা গঠন করেছিলেন জিয়া। ১৯৭৩ সালে বঙ্গবন্ধু যে সংবিধান দিয়ে গিয়েছিলেন, সে সংবিধান থেকে ধর্মনিরপেক্ষতা শব্দ বাদ দিয়ে আবার সেই পাকিস্তানি কায়দায় ধর্মীয় রাজনীতি চালু করে। পাকিস্তানি পাসপোর্টধারী গোলাম আজমকে বাংলাদেশে এনে নাগরিকত্ব দেয়। জামায়াত ইসলামকে রাজনীতির অনুমতি দেয়। এতে পরিষ্কার বুঝা যায় সে বঙ্গবন্ধু হত্যার সাথে প্রত্যক্ষভাবে জড়িত ছিলেন।

মুক্তিযোদ্ধাদের সম্মানে সরকারের নেওয়া পদক্ষেপ তুলে ধরে মন্ত্রী বলেন, 'বিসিএস পরীক্ষায়  মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুকে নিয়ে ১০০ নম্বরের প্রশ্ন থাকবে। যেসব স্থানে আমরা হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করেছি সেসব স্থানে স্মৃতিফলক তৈরি করা হবে। যত জায়গায় বদ্ধভূমি আছে সেসব জায়গায় অন্য নকশায় স্মৃতিফলক হবে। ঢাকা শহর থেকে শুরু করে দেশের প্রত্যেক সড়কের নামকরণ করা হবে মুক্তিযোদ্ধাদের নামে। এছাড়াও আর্থিকভাবে অসচ্ছল মুক্তিযোদ্ধাদের বাড়ি ঘর তৈরি করার জন্য ১৫ লাখ টাকা সরকার থেকে অনুমোদন দেওয়া হবে। ইতিমধ্যে তা মন্ত্রণালয় থেকে পাশ হয়ে গেছে। এছাড়াও ১৬ ডিসেম্বরের আগে মুক্তিযোদ্ধাদের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে এবং আইডি কার্ড দেওয়া হবে। তাদের আইডি কার্ডে লেখা থাকবে তারা কি কি সুবিধা পাবেন।

আয়োজক সংগঠনের সভাপতি গাজী মো. দেলোয়ার হোসেন সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন, সংগঠনের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বাবুল বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন সভাপতি ডা. মোস্তফা জালাল উদ্দিন প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর