হান্ডির রান্নাঘর অস্বাস্থ্যকর, সালাম'সের জিলাপীতে কাপড়ের রং

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট | 2023-08-25 22:00:49

ঢাকা: বনানীর ইন্ডিয়ান হান্ডি এবং সালাম'স কিচেনকে ৭ লাখ টাকা জরিমানা করেছে র‌্যাবের ভ্রাম্যমান আদালত। এসময় তাদের যথাক্রমে ৪ লাখ ও ৩ লাখ টাকা জরিমানা করা হয়।

দুই সপ্তাহ আগের রান্না করা দুগন্ধ মাংস ফ্রিজে রাখা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাবার বিক্রির অভিযোগে হান্ডি রেস্তোঁরাকে জরিমানা করা হয়েছে। এছাড়া বেকারি আইটেম তৈরির খাবার সোডাসহ বেশ কিছু পণ্যের মেয়াদ এক বছর আগেই শেষ গিয়েছিল।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলমের নেতৃত্বে র‌্যাব-১ ও বিএসটিআই যৌথভাবে এই অভিযান পরিচালনা করে।

মঙ্গলবার (২৯ মে) বিকালে বনানীর ১০ নম্বর রোডের এই রেস্তোঁরাকে চার লক্ষ টাকা জরিমানা করেন।

অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম সাংবাদিকদের জানান, ‘অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশে খাবার তৈরি করার দায়ে বনানীর অভিজাত রেস্তোঁরা ‘হান্ডি’কে জরিমানা করা হয়েছে। প্রতিষ্ঠানটির বাইরের চেহারায় আভিজাত্যে থাকলেও আড়ালে ছিল অস্বাস্থ্যকর ও নোংরা পরিবেশ। বিশেষ করে কিচেনের অবস্থা খুবই নাজুক। ফ্রিজে বাসি পচা মাংস রান্না করে রাখা ছিল। যা প্রায় ১০/১৫ দিন আগের। এছাড়া বেকারি পণ্যে ব্যবহৃত সোডা, ফ্লেভারসহ বেশ কিছু আইটেমের এক বছর আগেই মেয়াদ উত্তীর্ণ ছিল।

অন্যদিকে কাপড়ের রঙ ব্যবহার করে জিলাপী ভাজার অভিযোগে বনানীর সালাম'স কিচেনকে তিন লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। একই সাথে ওই প্রতিষ্ঠানের কারিগর কামাল হোসেনকে তিনমাসের জেল দিয়েছে র‌্যাবের এই ভ্রাম্যমান আদালত।

সারোয়ার আলম বলেন, ‘জিলাপী ভাজার পর লাল রঙ আনতে কাপড়ের বিষাক্ত রঙ ব্যবহার করছির সালাম'স কিচেন। যা স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। এই রঙ ব্যবহারের কারণে কিডনী, ক্যান্সার ও লিভারের সমস্যা হয়ে থাকে। এছাড়া প্রতিষ্ঠানটির রান্না ঘরের পরিবেশ ছিল খুবই অপরিচ্ছন্ন। সব দেখে প্রতিষ্ঠানটিকে তিন লক্ষ টাকা জরিমানা ও তার এক কর্মচারিকে জেল দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর