ডিএনসিসি’র ৩৬ ওয়ার্ডে ১০ দিনব্যাপী চিরুনি অভিযান শুরু

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-26 08:09:32

এডিস মশা নির্মূলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ৩৬টি ওয়ার্ডে 'চিরুনি অভিযান' ও ভ্রাম্যমাণ আদালত শুরু হয়েছে।

১০ দিনব্যাপী এই অভিযানে প্রতিটি ওয়ার্ডের প্রত্যেক বাড়ি ও স্থাপনায় যাবে ডিএনসিসি’র ভ্রাম্যমাণ টিম। যেখানে এডিস মশার অস্তিত্ব পাওয়া যাবে ওই বাড়িতে স্টিকার লাগিয়ে দিয়ে আসবেন তারা। এছাড়া লার্ভা ধ্বংস করে দিয়ে আসা হবে।

রোববার (২৫ আগস্ট) এডিস মশা নির্মূলে ডিএনসিসির ৩৬টি ওয়ার্ডে (১ থেকে ৩৬ নং ওয়ার্ড) 'এডিস মশার লার্ভা ধ্বংসকরণ এবং বিশেষ পরিচ্ছন্নতা অভিযান' অর্থাৎ 'চিরুনি অভিযান' শুরু হয়। গত ২০ আগস্ট মেয়র মো. আতিকুল ইসলামের উপস্থিতিতে ১৯ নং ওয়ার্ড থেকে এ 'চিরুনি অভিযান' এর উদ্বোধন করেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ।

পরীক্ষামূলকভাবে ২২ আগস্ট পর্যন্ত ১৯ নং ওয়ার্ডের তিনটি ব্লকে 'চিরুনি অভিযান' চালানো হয়। রোববার থেকে ১০ দিনব্যাপী ৩৬টি ওয়ার্ডে একযোগে এ অভিযান শুরু হলো। এ লক্ষ্যে প্রতিটি ওয়ার্ডকে ১০টি ব্লকে এবং প্রতিটি ব্লককে ১০টি সাব-ব্লকে ভাগ করা হয়। ডিএনসিসির পরিচ্ছন্নতা এবং মশককর্মীগণ প্রতিদিন একটি করে ব্লকে 'চিরুনি অভিযান' সম্পন্ন করবেন। এভাবে ১০দিনে ৩৬টি ওয়ার্ডে এ অভিযান সম্পন্ন হবে। সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলরগণ চিরুনি অভিযানের সার্বিক তত্ত্বাবধানে করছেন। পরবর্তীতে সম্প্রসারিত ১৮টি ওয়ার্ডেও এ অভিযান চালানো হবে।

একযোগে ৩৬টি ওয়ার্ডে অভিযানের প্রথম দিনে মোট ৯ হাজার ৭৩৬টি বাড়ি ও প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়। এর মধ্যে ২৫৮টি বাড়িতে এডিস মশার লার্ভা পাওয়া যায়। লার্ভা পাওয়া বাড়িগুলোর সামনে 'এ বাড়ি/প্রতিষ্ঠানে এডিস মশার লার্ভা পাওয়া গিয়েছে' লেখা স্টিকার লাগানো হয়। এ ছাড়া তিন হাজার ১২৩টি বাড়ি ও স্থাপনা থেকে এডিস মশা বংশবিস্তারের অনুকূল পরিবেশ ধ্বংস করা হয়েছে। চিরুনি অভিযানকালে সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর ও আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

ডিএনসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ারের নেতৃত্বে গুলশানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় এডিস মশার লার্ভা পাওয়ায় ৪৪ নং গুলশান এভিনিউর জি এস কনস্ট্রাকশন কোম্পানিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

এ সম্পর্কিত আরও খবর