এডিসের লার্ভা পাওয়ায় এক ব্যক্তির কারাদণ্ড

, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 15:40:57

ডেঙ্গু ও চিকুনগুনিয়া রোগের বাহক এডিস মশার লার্ভা পাওয়ায় মাসুদ পারভেজ (৩৩) নামে এক প্রজেক্ট ম্যানেজারকে তিন দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ভ্রাম্যমাণ আদালত।

এডিস মশার লার্ভা নির্মূলে ডিএসসিসির পক্ষ থেকে বাড়ি বাড়ি গিয়ে অভিযান চালানো হচ্ছে। এ অভিযানে বাদ যাচ্ছে না সরকারি-বেসরকারি অফিস, আদালত, স্কুল ও কলেজ।

এরই অংশ হিসেবে বুধবার (২৮ আগস্ট) বিভিন্ন এলাকায় অভিযান চালায় ডিএসসিসির পাঁচটি ভ্রাম্যমাণ দল। এ সময় তিনটি প্রতিষ্ঠানের তিনটি নির্মাণাধীন ভবনে লার্ভা পাওয়ায় একটি প্রতিষ্ঠানের প্রজেক্ট ম্যানেজার মাসুদ পারভেজকে কারাদণ্ড এবং অন্য দুই প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

লার্ভার জন্য উপযোগী পরিবেশ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

ডিএসসিসি মেয়র সাঈদ খোকনের ঘোষিত সময়সীমা সেপ্টম্বরের প্রথম সপ্তাহে ডেঙ্গু পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফেরাতে প্রতিদিন এ অভিযান চালানো হচ্ছে। এডিসের লার্ভা ধ্বংসের পাশাপাশি বাড়ির মালিকদের সর্তক করা হচ্ছে। একই সঙ্গে জনগণকে প্রশিক্ষণও দিয়ে আসছে ডিএসসিসির দল।

বুধবার ডিএসসিসির নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান নগরীর কাঁঠালবাগান এলাকার ২৮টি বাড়ি পরিদর্শন করেন। এর মধ্যে ৩৭ আল আমীন রোড কাঁঠালবাগানে নির্মাণাধীন ইউনিয়ন ডেভেলপারের ভবনে প্রচুর লার্ভা পাওয়া যায়। এজন্য প্রজেক্ট ম্যানেজার মাসুদ পারভেজকে তিন দিনের বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়। এছাড়া তিনি শাহবাগ থানা এলাকা এবং ডাম্পিং স্পট পরিদর্শন করে সেখানে পরিচ্ছন্নতা ও মশক নিধন কার্যক্রম চালান।

এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট উদয়ন দেওয়ান ৩৬টি বাড়ি পরিদর্শন করেন। অভিযানে আট নম্বর নূর বক্স লেনে নির্মাণাধীন ছাউনি ডেভেলপমেন্টের ভবনে এডিস মশার লার্ভা পাওয়ায় ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেন তিনি।

ডিএসসিসি মশা নিধন কার্যক্রম চলছে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

 

নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ জাহিদ হাসান আজিমপুর এলাকার ৩৫টি বাড়ি পরিদর্শন করেন। এ সময় তিনি তমা কনস্ট্রাকশনের নির্মাণাধীন ভবনে পরিত্যক্ত টায়ারে জমে থাকা পানিতে লার্ভা পাওয়ায় পাঁচ হাজার টাকা জরিমানা আদায় করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সামসুল হক পরিদর্শন করেন ৩৫টি বাড়ি। এর মধ্যে একটিতে এডিসের প্রজনন উপযোগী পরিবেশ পাওয়ায় তিন হাজার টাকা জরিমানা আদায় করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. জহির আহমেদ মতিঝিল এলাকার ১৪টি বাণিজ্যিক ভবনে অভিযান চালান। কিন্তু এগুলোতে কোনো লার্ভা পাননি। তবে চারটি ভবনে পানি জমে থাকায় তা অপসারণ করে দেন এবং ভবন মালিকদের সতর্ক করে দেন।

এ সম্পর্কিত আরও খবর