অর্ধেকে নেমেছে ডেঙ্গু রোগী, শিথিল হলে বাড়বে ঝুঁকি

ঢাকা, জাতীয়

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 23:01:29

অতীতের সব রেকর্ড ভঙ্গ করে এ বছরে সারাদেশে এডিস মশা বাহিত ডেঙ্গু রোগের প্রকোপ বাড়ে। বিশেষ করে ঈদুল আজহার আগে রাজধানীতে ডেঙ্গু ভয়াবহ আকার ধারণ করে। তবে আশার কথা পরিস্থিতি অনেকটাই স্বাভাবিকের দিকে যাচ্ছে।

গত এক সপ্তাহ ডেঙ্গু আক্রান্তের সংখ্যা ১১/১২শ’র মধ্যে ঘুরপাক খাচ্ছে। যা ঈদের আগে প্রতিদিন গড়ে আড়াই হাজারে উঠেছিল। গত ২৪ ঘণ্টায় সারাদেশে নতুন ভর্তি হয়েছে ১১৮৯ জন।

আবহাওয়া এরকম থাকলে আর মানুষের মাঝে বিদ্যমান সচেতনতা অব্যাহত থাকলে ক্রমেই রোগীর সংখ্যা কমতে থাকবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তবে ডেঙ্গু রোগীর সংখ্যার নিম্নক্রম দেখে খুশিতে বিদ্যমান কার্যক্রমে অবহেলা করলেই আবার ভয়ঙ্কর রূপ ধারণ করতে পারে ডেঙ্গু। তাই কোনভাবেই শিথিলতা দেখানো যাবে না বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

রাজধানীতে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা অতীতের সব রেকর্ড ভঙ্গ করায় ঢাকার দুই সিটি কর্পোরেশন কোমর বেঁধে মাঠে নামে। আনা হয় নতুন ওষুধ। বিষয়টি হাইকোর্ট পর্যন্ত গড়ায়। এ নিয়ে মেয়রদের দায়িত্বহীনতার অভিযোগ করে নগরবাসী তাদের পদত্যাগও দাবি করেন। অবশেষে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন এডিসের লার্ভা ধ্বংসের পাশাপাশি স্কুল, কলেজ, মসজিদ ও বাড়ির মালিকদের অ্যারোসল বিতরণ করেন। আর ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এডিসের লার্ভা ধ্বংসের পাশাপাশি পরিচ্ছন্নতার জন্য চিরুনি অভিযান চালু করে। দশ দিনব্যাপী ওই কর্মসূচির মাধ্যমে যেসব বাড়িতে এডিসের লার্ভা পাওয়া যাচ্ছে সেই বাড়িতে টাঙিয়ে দেওয়া হচ্ছে সর্তকতার স্টিকার। আর অফিস, আদালতসহ নির্মাণাধীন ভবনে চলছে জরিমানা।

ডেঙ্গুর সংখ্যা নিম্নমুখী জানিয়ে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার (ডেঙ্গু ও চিকুনগুনিয়া) ডা. আক্তারুজ্জামান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ডেঙ্গু পরিস্থিতি এখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে। গত কয়েক দিন ১১০০-১২০০ এর মধ্যে ওঠা-নামা করছে। যেটা এক সময় ২৫০০-২৬০০ তে উঠে গিয়েছিল। আসলে এটা জলবায়ু পরিবর্তন জনিত কারণে এডিস মশার বংশ বিস্তার ঘটেছে। আবহাওয়া এরকম থাকলে ক্রমেই কমতে থাকবে। তবে ঢিলেমিভাব দেখা দিলে আবারও বাড়তে পারে।

এ বিষয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক কীটতত্ত্ববিদ ড. কবিরুল বাশার বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, এটা কমে যাবে। আসলে যে কোন কিছুর একটা সর্বোচ্চ মাত্রার সময় থাকে। ডেঙ্গুর ক্ষেত্রে ঈদের আগে ছিল সেই সর্বোচ্চ মাত্রা। এখন সাধারণ মানুষ, সিটি কর্পোরেশন, পৌরসভা, ইউনিয়ন পর্যায়ে যেভাবে সতর্ক হয়েছে, মানুষকে যে একটা ঝাঁকুনি দিয়েছে তাতে ডেঙ্গু রোগীর সংখ্যা কমতে থাকবে। তবে যদি খুশিতে শিথিলতা দেখা দেয় তাহলে আবার ঝুঁকি বাড়বে, কারণ পরিবেশ এখনও এডিস মশার জন্য উপযুক্ত। যদিও অনেকে সেপ্টম্বরকে ঝুঁকিপূর্ণ মনে করছেন, তবে আমি তা মনে করছি না।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের তথ্যমতে চলতি বছর ২৯ আগস্ট পর্যন্ত সারাদেশে মোট ৬৮ হাজার ৪১০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়। এর মধ্যে চিকিৎসা নিয়ে ছাড়পত্রপ্রাপ্ত রোগীর সংখ্যা ৬৩ হাজার ২০০ জন। দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে এখন মোট ভর্তি রোগীর সংখ্যা ৫ হাজার ৩০ জন। এরমধ্যে ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ভর্তি রোগীর সংখ্যা ২ হাজার ৭৮৫ জন। অন্যান্য বিভাগে ২ হাজার ২৪৫ জন।

গত ২৪ ঘণ্টায় ঢাকায় নতুন ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৫২৪ জন, আর ঢাকার বাইরে ২৪ ঘণ্টায় ভর্তি হওয়া রোগীর সংখ্যা ৬৬৫ জন। গত ২৪ ঘণ্টায় (২৮ আগস্ট সকাল ৮টা থেকে ২৯ আগস্ট সকাল ৮টা পর্যন্ত) সারাদেশে নতুন ভর্তি রোগীর সংখ্যা ১ হাজার ১৮৯ জন।

এদিকে ডেঙ্গু আক্রান্ত মৃত্যু নিয়ে আইইডিসিআর-এর পরিসংখ্যান অনুযায়ী এখন পর্যন্ত ডেঙ্গু সন্দেহে ১৮০টি মৃত্যুর তথ্য পাওয়া গেছে। এর মধ্যে আইইডিসিআর ৮৮টি মৃত্যু পর্যালোচনা শেষ করে ৫২টি মৃত্যু ডেঙ্গুজনিত বলে নিশ্চিত করেছে।

চলতি বছরের পরিসংখ্যানে দেখা গেছে জুলাইয়ে আক্রান্ত হয় ১৬ হাজার ২৫৩ জন, জুন মাসে ১ হাজার ৮৮৪, মে মাসে ১৯৩ জন, এপ্রিলে ৫৮ জন, মার্চে ১৭ জন, ফেব্রুয়ারিতে ১৮ জন এবং জানুয়ারিতে ৩৮ জন।

২০১৮ সালে মোট ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ১০ হাজার ১৪৮ জন। গত বছর আগস্টে আক্রান্ত হয়েছিল ১ হাজার ৭৯৬ জন। জুলাইতে সংখ্যা ছিল ৯৪৬ জন।

আরও পড়ুুন:
বেড়েই চলেছে ডেঙ্গু রোগী, আরও ১৭১২ জন হাসপাতালে ভর্তি
‘ডেঙ্গু মশা একটু অ্যারিস্টোক্রেটিক হয়ে গেছে!’
ডেঙ্গু জ্বরে আতঙ্ক নয়; দরকার সচেতনতা

এ সম্পর্কিত আরও খবর