ডিএসসিসির ৩৬৩১ কোটি টাকার বাজেট ঘোষণা

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 01:15:49

২০১৯-২০ অর্থবছরের জন্য ৩ হাজার ৬৩১ কোটি ৪০ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)।

চলতি অর্থবছরের বাজেটে নিজস্ব উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা ৯৭২ কোটি ৮০ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে হোল্ডিং ট্যাক্স বাবদ আয় ৩৫০ কোটি টাকা, বাজার সালামি বাবদ ৩১০ কোটি, বাজার ভাড়া বাবদ ৩৫ কোটি। এছাড়া ট্রেড লাইসেন্স বাবদ ১০ কোটিসহ কয়েকটি খাতের আয়ের কথা বলা হয়েছে।

রোববার (০১ সেপ্টেম্বর) দুপুরে নগর ভবনে মেয়র হানিফ অডিটোরিয়ামে ২০১৯-২০ অর্থবছরের বাজেটোত্তর সংবাদ সম্মেলনে মেয়র মোহাম্মদ সাঈদ খোকন এসব তথ্য তুলে ধরেন। এর আগে বোর্ড সভায় বাজেট অনুমোদন দেওয়া হয়। কাউন্সিলরদের উপস্থিতিতে বোর্ড সভা অনুষ্ঠিত হয়।


প্রস্তাবিত বাজেটে মশক নিয়ন্ত্রণ কাজে ৪৩ কোটি ৩০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে। এর মধ্যে মশার ওষুধ কিনতে ব্যয় ধরা হয়েছে ৩৮ কোটি, কচুরিপানা, আগাছা পরিষ্কার ও পরিচর্যায় ১ কোটি ৩০ লাখ, ফগার হুইল স্প্রে মেশিন পরিবহন ব্যয় ৪ কোটি।

গত অর্থবছরে মশক নিয়ন্ত্রণে বরাদ্দ ছিল ২৬ কোটি টাকা। ১৯ কোটি ৫২ লাখ টাকা ব্যয় হয়েছে বলে সংশোধিত বাজেট উল্লেখ করা হয়েছে। এরমধ্যে ওষুধে গেছে ১৭ কোটি ৩৯ লাখ, কচুরিপানা, আগাছা পরিষ্কার ও পরিচর্যায় ২৫ লাখ, যন্ত্রপাতিতে ব্যয় ১ কোটি ৮৮ লাখ টাকা।

বাজেটে কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা বাবদ খরচ ধরা হয়েছে ৩৫০ কোটি টাকা। বিদ্যুত, জ্বালানি ও গ্যাসে ব্যয় ৭৯ কোটি, মেরামত ও রক্ষণাবেক্ষণে ব্যয় ৩৩ কোটি ৩৫ লাখ টাকা।

এ সম্পর্কিত আরও খবর