টিকিটের সঙ্গে পাওয়া বাড়তি টাকা ফেরত দিতে যাত্রীর চিঠি

ঢাকা, জাতীয়

তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 06:03:59

রেলের এক যাত্রী টিকিট কাটার পর তাকে বাকি টাকা ফেরত দিতে গিয়ে ভুল করে ৫০০ টাকা বেশি দিয়ে ফেলেন কাউন্টার মাস্টার। সেই বাড়তি টাকা রেল কর্তৃপক্ষকে কিভাবে ফেরত দেবেন তা জানতে চেয়ে স্টেশন ম্যানেজার বরাবর চিঠি দিয়েছেন ওই যাত্রী।

রোববার (১ সেপ্টেম্বর) সকালে কমলাপুর রেলস্টেশনের স্টেশন ম্যানেজার চিঠি পাওয়ার খবর বার্তাটোয়েন্টিফোর.কমকে জানিয়েছেন। চিঠিটি চট্টগ্রাম থেকে মো. হাফিজুর রাহমান নামে ওই যাত্রী ডাকযোগে টাইপ করে পাঠিয়েছেন বলে জানান স্টেশন ম্যানেজার।

চিঠির বক্তব্যে জানা যায়, মো. হাফিজুর রহমান কমলাপুর স্টেশন থেকে ১৪ মে, ২০১৮ সালে মহানগর প্রভাতী ট্রেনের টিকিট কেটেছিলেন। টিকিট কাটার পর কাউন্টার মাস্টার তাকে যে টাকা ফেরত দেন সেখানে ৫০০ টাকা বেশি ছিল। হাফিজুর রহমান সেই সময় টাকাগুলো গুণে নেননি। পরে তিনি বুঝতে পারেন বেশি টাকা পেয়েছেন। সেই বাড়তি ৫০০ টাকা ফেরত পাঠানোর উপায় জানতেই কমলাপুর রেলস্টেশনের ম্যানেজার বরাবর চিঠি লিখে পাঠিয়েছেন হাফিজুর রহমান।


এতদিন পর বাড়তি টাকা কেন ফেরত দিতে চাইছেন—মোবাইল ফোনে জানতে চাইলে হাফিজুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, “৫০০ টাকা বেশি পাওয়ার বিষয়টি এক পরিচিত ভাইয়ের কাছে শেয়ার করি। তখন সেই ভাই আমাকে বুঝিয়ে বলেন—এটা একটি অন্যায় কাজ, এর জন্য আমাকে পরকালে হিসাব দিতে হবে, এই ৫০০ টাকায় আমার হক নেই। তার কথায় অনুপ্রাণিত হয়ে নিজের ভুল বুঝতে পেরে নিজের বিবেককে জাগ্রত করি। টাকা কিভাবে ফেরত পাঠাবো সেটা জানতে আমি চিঠি পাঠিয়েছি।”

তিনি আরও বলেন, “স্টেশন ম্যানেজার চিঠি পাওয়ার পর আমাকে ফোন করেছিলেন, তার সঙ্গে আমার কথা হয়েছে। আমি ঢাকায় এসে রেলের অতিরিক্ত ৫০০ টাকা তাদের বুঝিয়ে দেব। এই টাকা রেলের, আমি কেন নিজের কাছে রাখব!”

এদিকে কমলাপুর রেলস্টেশনের স্টেশন ম্যানেজার মোহাম্মদ আমিনুল হক চিঠির বিষয়ে বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, “এক শ্রেণির লোক যেখানে বিনা পয়সায় ট্রেনে ভ্রমণের সুযোগ খোঁজেন সেখানে হাফিজুর বাড়তি টাকা ফেরত দিতে চাইছেন। মানুষের বিবেক এখনো মরেনি। এই ধরনের মানুষ আছে বলেই সমাজ এখনও টিকে আছে।”

এ সম্পর্কিত আরও খবর