সিসিটিভির আওতায় আসছে দেশের সব ভূমি অফিস

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 14:36:40

দুর্নীতিমুক্ত ভূমিসেবা নিশ্চিত করার লক্ষ্যে সারা দেশের ভূমি অফিস সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

রোববার (১ সেপ্টেম্বর) ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে মাঠ পর্যায়ে সহকারী কমিশনারদের (ভূমি) অনুকূলে ডাবল কেবিন পিকআপ ভ্যান হস্তান্তর অনুষ্ঠানে এ কথা জানান তিনি।

ভূমিমন্ত্রী বলেন, সিসিটিভি স্থাপনের জন্য ডিপিপি-এর প্রক্রিয়া চলছে। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে ভূমি মন্ত্রণালয় এ বিষয়ে কাজ করে যাবে। আমি আশা করি আগামী বছরের কোন এক সময়ে সিসিটিভি স্থাপনের কাজ শেষ করা যাবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মন্ত্রণালয়ের স্থায়ী পদে নিয়োগ দানের বিষয়টি নিয়ে কাজ চলছে। এছাড়া জনস্বার্থে এসিল্যান্ড ও কানুনগোর মাঝে কোন পদ সৃষ্টি করা যায় কিনা তাও যাচাই করা হবে।

উপস্থিত সহকারী কমিশনারদের (ভূমি) উদ্দেশ্যে মন্ত্রী বলেন, কেবিন-পিকআপ দেওয়ার মূল উদ্দেশ্য আপনারা যেন আপনাদের আওতাধীন এলাকার ভূমি অফিসগুলো ঠিকভাবে পর্যবেক্ষণ করতে পারেন ও প্রয়োজনে আকস্মিক পরিদর্শন করতে পারেন।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত এসিল্যান্ডদের মধ্যে থেকে ৫ জনকে গাড়ির চাবি হস্তান্তর করে কেবিন-পিকআপ হস্তান্তর কার্যক্রম উদ্বোধন করেন ভূমিমন্ত্রী।

এর আগেও কিছু উপজেলা ভূমি অফিসে গাড়ি দেওয়া হয়েছিল। এবার মোট ষাটটি উপজেলা ভূমি অফিসের জন্য গাড়ি বরাদ্দ হয়েছে। পর্যায়ক্রমে দেশের সব উপজেলা ভূমি অফিসে একটি করে কেবিন-পিকআপ দেওয়া হবে।

মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ছাড়াও অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের মাঠ প্রশাসন শাখার যুগ্ম সচিব প্রদীপ কুমার দাস মোহাম্মদ, উপসচিব কামরুল ইসলাম চৌধুরী প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর