উত্তর নগর ভবনে গাছ আছে, কবুতর আছে কিন্তু প্রাণ নেই

, জাতীয়

সুজিৎ নন্দী, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-24 17:42:17

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) গুলশানের ২নং চত্বরে যে চাকচিক্য ছিলো তা ক্রমেই ম্লান হচ্ছে।

শুরুতে যে দেখভাল ছিলো, তা ক্রমেই হারাতে বসেছে। ভবনের ভেতরে ঢুকতে চার স্তরের নিরাপত্তার মুখোমুখি হতে হয়। ভবনের অষ্টম, নবম ও দশম তলা নিয়ে মূলত নগর ভবন। প্রয়াত সাবেক মেয়র আনিসুল হক বসতেন অষ্টম তলায়। ঠিক সে ফ্লোরের পাশেই রয়েছে বাগান। যেখানে আছে একাধিক ফলের গাছ আর বিভিন্ন বিরল প্রজাতির কবুতর।

কিন্তু এগুলো ক্রমেই নাগরিক হতাশায় রূপ নিচ্ছে। এ ব্যাপারে ভবন সংশ্লিষ্ট কর্মকর্তা জানান, সব কিছু আগের মতো চলছে। বাগান আছে, কবুতর আছে, গাছ আছে।

তবে এ ব্যাপারে প্রধান সম্পত্তি কর্মকর্তা আমিনুল ইসলাম বলেন, এগুলো সবই আগের মতো চলছে। কিছুটা সমস্যা হতে পারে। সরেজমিনে দেখা যায়, কবুতরগুলো পুরোপুরি যত্ন পাচ্ছে না।

জানা যায়, ভবিষ্যৎ প্রজন্মের জন্য টেকসই, উন্নয়নশীল, পরিবেশবান্ধব, সৃষ্টিশীল শহর নির্মাণ ছাড়া আর কোনও বিকল্প নেই-এই ছিল আনিসুল হকের ভাবনা। সেই শহর পুনরায় ধীরে ধীরে হাতছাড়া হচ্ছে। নোংরা, আবর্জনা, বিশৃঙ্খলা, নৈরাজ্য ফিরে আসছে ঢাকা উত্তরের শরীরে, এমনকি ভবনেও।

ডিএনসিসি কয়েকজন কর্মকর্তা জানান, কাজ চলছে। কিন্তু নতুন উদ্যোগ ও উদ্যম নেই। মেয়র চলে যাওয়ার সঙ্গে সঙ্গে তার বহু স্বপ্ন, সাধ, ইচ্ছেও মাটিচাপা পড়েছে।

এ সম্পর্কিত আরও খবর