যত বড় প্রতিষ্ঠান, তত বড় ফাঁদ!

, জাতীয়

শাহরিয়ার হাসান, স্টাফ করেসপন্ডেন্ট | 2023-09-01 04:25:09

ঢাকা: রমজানের শুরু থেকে নিয়মিত ভেজালবিরোধী অভিযান চালাচ্ছে র‌্যাবের ভ্রাম্যমান আদালত। অধিকাংশ অভিযানের নেতৃত্বে দিচ্ছেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সারওয়ার আলম।

তিনি বলেন, বড় প্রতিষ্ঠানগুলোতে বড় প্রতারণার ফাঁদ রয়েছে, সেটা খাদ্যে ভেজাল কিংবা চিকিৎসা সেবায়। এতে অবশ্য খুব বেশি আতঙ্কিত হবার কিছু নেই। তবে এটাও ভাবার দরকার নেই যে বড় প্রতিষ্ঠানগুলো প্রতারণা করে না।

সম্প্রতি বার্তা২৪.কমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম এই সব কথা বলেন।

রমজানের শুরু থেকে ১৪ রোজা পর্যন্ত র‌্যাব সদর দফতর খাদ্যে ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করে মোট ১৩ টি। যার ১০টিই পরিচালনা করেন সারওয়ার আলম। অভিযানের আওতায় ভেজাল খাদ্যে পণ্য বিক্রির অভিযোগ ছিল নামীদামী সুপার শপেরও বিরুদ্ধে। এসব অভিযানে মামলার সংখ্যা ৪৫টি, আসামী ৭৪ জন, কারাদণ্ড হয়েছে ৩৬ জনের আর মোট জরিমানা করেছেন ৬৬ লাখ ২৫ হাজার টাকা।

কতটা চ্যালেঞ্জিং এই অভিযান পরিচালনা করা, পাশাপাশি কোন বাধা আসে কিনা জানতে চাইলে এই নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম বলেন, চ্যালেঞ্জ তো থাকবেই, আর এই চ্যালেঞ্জ গ্রহণ করেই অভিযান পরিচালনা করি। আমি রাষ্ট্রের পক্ষে কাজ করি, তাই কোন বাধাকেই বাধা মনে করি না।

রমজান আসলেই কেন ভেজাল বিরোধী অভিযানের দিকে প্রশাসন এত মনোযোগী প্রশ্নের জবাবে তিনি বলেন, রমজানে মানুষের মুখে বিশুদ্ধ খাবার তুলে দেওয়া সরকারেরও একটা ইচ্ছে থাকে। সেই জায়গা থেকেই অভিযান পরিচালনা করা হয়। তবে রমজান ছাড়াও ভেজাল খাদ্য বিরোধী অভিযান হয়। তবে এই সময় প্রতারক চক্রের তৎপরতা বেড়ে যায়, তাদের দমাতে আইন শৃঙ্খলা বাহিনী মাঠে থাকে।

সম্প্রতি অভিযানের অভিযুক্ত প্রতিষ্ঠান গুলো সংবাদ সম্মেলন করে ভ্রাম্যমান আদালতের বিষয়ে কথা বলছেন, এই প্রসঙ্গ তুলে তিনি বলেন, ভ্রাম্যমান আদালত কোন ব্যক্তি নয়, এটা আদালত। এই শাস্তির বা জরিমানার বিরুদ্ধে কথা বললে সেটাও আদালত অবমাননা। সেটা থেকে অনেক কিছুই হতে পারে বলে তিনি হুঁশিয়ারি দেন।

এদিকে ১৪তম রমজান পর্যন্ত র‌্যাব সদর দফতর থেকে ৩ ম্যাজিস্ট্রেট মিলে অভিযান পরিচালনা করেন ১৩ টি, ম্যাজিস্ট্রেট গাউসুল ১টি , ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান ২টি। ১৩ অভিযানে সর্বমোট ৮৯ লাখ ২৫ হাজার টাকা জরিমানা করা হয়, যাতে আসামী করা ৮৬ জনকে।

এ সম্পর্কিত আরও খবর